চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘এম্বুলেন্স’ শব্দটি  কেন উল্টো করে লেখা থাকে ?

পূর্বকোণ ডেস্ক

২৩ আগস্ট, ২০১৯ | ৯:৫৫ অপরাহ্ণ

মানুষের অসুস্থতায় জরুরী চিকিৎসাসেবা দিতে যে বাহনটি খুবই গুরুত্বপূর্ণ তার নাম এম্বুলেন্স। কিন্তু এম্বুলেন্সের সামনের অংশে ‘এম্বুলেন্স’ শব্দের ইংরেজি বর্ণগুলো উল্টো করে লেখা থাকে। এটা কি কোন ভুল নাকি এর পেছনে কোন কারণ রয়েছে? এমন প্রশ্ন মনে জাগতেই পারে ।

আমরা আয়নায় যখন কোন জিনিসের প্রতিবিম্ব দেখি, তখন তা আনুভূমিকভাবে উল্টো দেখি। যেমন- আয়নায় আমাদের ডানহাতকে বামহাত দেখায়। ঠিক তেমনি আয়নায় কোন শব্দ দেখলে তা উল্টো দেখা যায়। যা বাস্তবে ডান থেকে শুরু হয়, তা আয়নায় বাম থেকে।

গাড়ির সামনে যে লুকিং গ্লাস থাকে তাতে ড্রাইভার পেছনে থাকা গাড়ির অবস্থান দেখতে পারেন। এম্বুলেন্সের সামনে কোন গাড়ি থাকলে সে গাড়ির ড্রাইভার লুকিং গ্লাসে উল্টো এম্বুলেন্সের সঠিক প্রতিবিম্ব দেখতে পাবেন এবং সহজে এম্বুলেন্সের জন্য পথ ছেড়ে দিতে পারবেন।

মূলত এ ভাবনা থেকেই এম্বুলেন্সের সামনে শব্দটি উল্টো করে লেখা থাকে। এখন অনেকের প্রশ্ন থাকতে পারে যে, এম্বুলেন্সের জন্য তো নির্ধারিত সাইরেন রয়েছে। যার মাধ্যমে সহজে বোঝা যায়। তাহলে এ লেখার কী দরকার? এক্ষেত্রে এম্বুলেন্সের জরুরি অবস্থান বোঝাতে শ্রবণ ও দৃষ্টি শক্তি উভয়কে কাজে লাগানোর জন্য এ ব্যবস্থা করা হয়েছে।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট