চট্টগ্রাম বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

মাত্র ১০ সেন্টের দাম ১৩ লাখ ডলার!

অনলাইন ডেস্ক

২৩ আগস্ট, ২০১৯ | ৪:৪২ অপরাহ্ণ

 

যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একটি ১০ সেন্টের মুদ্রার দাম উঠেছে ১৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার। ইউটাহ অঙ্গরাজ্যের ফুটবল ক্লাব রিয়াল সল্ট লেক এমএলএস দলের মালিক ডেল লয় হ্যানসেন এ মুদ্রাটি বৃহস্পতিবার (২২ আগস্ট) নিলামে কিনেছেন ।

যে মুদ্রাটির এত দাম উঠেছে, সেটি সান ফ্রান্সিসকোর টাঁকশালে ১৮৯৪ সালের ৯ জুন মুদ্রিত এমনটাই জানিয়েছে নিলামকারী প্রতিষ্ঠান স্টেক বাওয়ারস । গ্যালারিস জানিয়েছে, ১২৫ বছরের পুরোনো মুদ্রাটি ১৮৯৪-এস বারবার ডাইম গ্রুপের একটি মুদ্রা, সারা পৃথিবীতে যার মাত্র ৯টি এখনো টিকে রয়েছে। এ রকম মুদ্রা যুক্তরাষ্ট্রে তৈরিই হয়েছিল মাত্র ২৪টি। এর নকশাকার ছিলেন বিখ্যাত নকশাকার চার্লস ই বারবার। তিনি মার্কিন টাঁকশালের অনেক মুদ্রা নকশা করেছিলেন। ২০১৬ সালে এই গ্রুপের একটি বারবার ডাইম নিলামে বিক্রি হয় ২০ লাখ ডলারে।

হ্যানসেন একজন পাঁড় মুদ্রা সংগ্রহকারী। এখন তিনি এমন একটি সংগ্রহশালা তৈরির পরিকল্পনা করছেন, যেখানে মার্কিন টাঁকশালে তৈরি সব মুদ্রা থাকবে। বিরল মুদ্রাবিশেষজ্ঞ প্রতিষ্ঠান ডেভিড লরেন্স রেয়ার কয়েন্সের প্রেসিডেন্ট জন ব্রাশ তাকে শিকাগোর নিলামে ১০ সেন্টের বারবার মুদ্রাটি কেনার পরামর্শ দেন।

পূর্বকোণ/তাসফিয়া

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট