চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মাঝরাতে হঠাৎ ঘুম ভাঙার কারণ

রাকিবুল হক

২২ আগস্ট, ২০১৯ | ১:৪৯ পূর্বাহ্ণ

ঘুম মানে প্রশান্তি। পরবর্তী দিনটির জন্য আগাম শক্তি সংগ্রহ করে রাখা। ঘুমের মাধ্যমে যে বিশ্রামটুকু আমরা পাই, তাতেই লুকিয়ে থাকে পরের দিনটি কর্মময় রাখার শক্তি। কিন্তু এমন সাধের ঘুম হুট করেই যদি ভেঙে যায় মাঝরাতে, তারপর সারারাত
বিছানায় এপাশ-ওপাশ করে কাটিয়ে দিতে হয়! শুধু একটি রাত নয়, প্রায়ই এমনটা হয়। আর এর প্রভাব পড়ে আপনার জীবনযাপনে। দিনভর ক্লান্তি, খিটখিটে মেজাজ হয় আপনার সঙ্গী। জেনে নিন এমনটা হওয়ার কারণ-
আপনার ঘুম কতটা ভালো হবে তা নির্ভর করছে আপনি কোথায় ঘুমাচ্ছেন তার উপর। অর্থাৎ পরিবেশ যদি ঘুমের সহায়ক হয় তবে ঘুম ভালো হবে। তাই ঘুমোতে যাওয়ার আগে ঘরে উপযুক্ত পরিবেশ তৈরি করুন। মাঝরাতে ঘুম ভেঙে যাওয়ার অভ্যাস থাকলে ঘর অন্ধকার করে দিন। এসি চালালেও তা খুব বেশি ঠান্ডা যেন না হয় সেদিকে লক্ষ রাখুন।
অহেতুক দুশ্চিন্তা করার সমস্যা থাকলে মধ্যরাতে ঘুম ভেঙে যাওয়ার মতো সমস্যা হওয়া স্বাভাবিক। তাই ঘুমাতে যাওয়ার আগে দুশ্চিন্তাকে সরিয়ে রাখুন। নইলে অপর্যাপ্ত ঘুমের হাত ধরেই আপনার শরীরে বাসা বাঁধতে পারে নানা ভয়ংকর রোগ।
থাইরয়েডে আক্রান্তদের ঘুমের সমস্যা তৈরি হয়। তাই অপর্যাপ্ত ঘুমের সমস্যা থেকে বাঁচতে খাওয়াদাওয়া করুন নিয়ম মেনে। নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন থাইরয়েড।
সারাদিনে অনেক হাঁটাহাঁটি শেষে রাতে ঘুমাতে যাওয়ার সময় কি আপনার পায়ে যন্ত্রণা হয়? তবে আপনার মাঝরাতে ঘুম ভেঙে যাওয়ার সমস্যা হতেই পারে। কারণ, বিশেষজ্ঞরা বলছেন মাঝরাতে পায়ের যন্ত্রণা বাড়ে। কখনও কখনও তা অসহ্য হয়ে ওঠে। তাই ঘুম ভেঙে যায় অনেকের। তাই এই সমস্যা থেকে বাঁচতে ঘরোয়া টোটকা হিসাবে হালকা গরম পানিতে গোসল করুন। প্রয়োজনে নিন চিকিৎসকের পরামর্শ।
ঘুমাতে ঘুমাতে কি আপনার নিঃশ্বাস নিতে কষ্ট হয়? তাহলে তা মাঝরাতে ঘুম ভেঙে যাওয়ার একটা কারণ হতে পারে। এই সমস্যা কিন্তু অবহেলা করবেন না। বরং যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।
মাঝরাতে ঘুম ভাঙার সমস্যা থেকে দূরে থাকতে চাইলে শোওয়ার ঘর থেকে স্মার্টফোন এবং টিভির দূরে রাখুন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট