চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

ইঁদুর পেল সোনার পদক

ইঁদুর পেল সোনার পদক

নিজস্ব প্রতিবেদক

২৬ সেপ্টেম্বর, ২০২০ | ৮:০৮ অপরাহ্ণ

সাহসিকতার জন্য আয়তনে ছোট্ট একটি প্রাণি ইঁদুরকেই দেয়া হল সোনার পদক (Gold Medel)! শুনতে অবাক লাগছে? মাগওয়া নামের ছোট আকৃতির ওই ইঁদুরটি মাটিতে পুঁতে রাখা ল্যান্ডমাইন উদ্ধারে সিদ্ধহস্ত। যে কাজের কথা শুনলে বড় বড় রথী–মহারথীরাও প্রাণভয়ে পিছিয়ে আসতে বাধ্য, মাগওয়া সেই কাজ করে ফেলে খুব অনায়াসেই। আর এজন্যই কম্বোডিয়ায় আফ্রিকাজাত ওই ইঁদুরটিকে এই সোনার পদক দিয়ে পুরস্কৃত করা হল।

জানা গেছে, মাগওয়া নামের এই ইঁদুরটি এখন পর্যন্ত সফলভাবে ৩৯টি ল্যান্ডমাইন এবং ২৮টি বিস্ফোরক উদ্ধার করেছে। ২০টি ফুটবল মাঠের সমান এক লাখ ৪১ হাজার স্কয়্যার কিলোমিটার এলাকা পরীক্ষা করেছে। মূলত মাটির নিচে থাকা ল্যান্ডমাইন বা বিস্ফোরক খুঁজে বের করতেই ব্যবহার করা হয় এই ধরনের আফ্রিকান ইঁদুরকে। তবে দীর্ঘদিন ধরে ট্রেনিংয়েরও প্রয়োজন হয়। এই কাজে সিদ্ধহস্ত APOPO নামে একটি সংস্থা এই ধরনের ইঁদুরকে উপযুক্ত ট্রেনিং দিয়ে এভাবে পারদর্শী করে তোলে। কম্বোডিয়ার (Combodia) পিডিএসএ নামে একটি সংস্থা মাগাওয়াকে সোনার মেডেলটি দিয়েছে। সংস্থার ৭৭ বছরের ইতিহাসে প্রাণিদের মধ্যে প্রথম কোনও এই পুরস্কার পেল একটি ইঁদুর।

একাধিক রক্তক্ষয়ী যুদ্ধের সাক্ষী থাকা কম্বোডিয়ার প্রচুর এলাকায় এখনও ল্যান্ডমাইন পোঁতা রয়েছে। তা মাঝেমধ্যেই প্রাণহানির কারণ হয়ে দাঁড়ায় বিধায় ইঁদুরসহ প্রশিক্ষিত আরও অনেক প্রাণির সাহায্যেও ওই ল্যান্ডমাইন বা বিস্ফোরক খোঁজার কাজ চলে। মাগওয়া মাত্র ৩০ মিনিটে গোটা একটি টেনিস কোর্ট পরীক্ষা করে জানিয়ে দিতে পারে ওই জায়গায় কোনও বিস্ফোরক বা ল্যান্ডমাইন আছে কি না। যা বম্ব–ডিটেকটর দিয়ে একজন মানুষের পক্ষে খুঁজতে চার দিন সময় লাগবে। আর তাই এই কাজে ইঁদুরই প্রধান ভরসা।

এদিকে, মাগওয়ার এই সোনার মেডেল জয়ের খবরে খুশি নেটিজেনরাও। PDSA–সংস্থার পক্ষ থেকে টুইট করে মাগওয়ার মেডেল পাওয়ার খবর জানানো পোস্টটিও এখন ভাইরাল। ওই ইঁদুরের কাজের প্রশংসায় রীতিমতো সরগরম সোশ্যাল মিডিয়াগুলো।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট