চট্টগ্রাম শনিবার, ০৫ ডিসেম্বর, ২০২০

৩ জুলাই, ২০২০ | ১:১০ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ১২ ঔষধি মসলার ‘ইমিউনিটি পিঠা’

যশোরে ডুমুর, কালোজিরা, আদা, অলিভ অয়েল, চিকেন মিটসহ ১২টি ঔষধি মসলার সমন্বয়ে তৈরি করা হয়েছে ‘ইমিউনিটি পিঠা’। স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়ার কর্মীরা পুষ্টিবিদদের পরামর্শে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ১২ টি ঔষধি মসলার সমন্বয়ে তৈরি করেছেন এই পিঠা।

এই বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের প্রভাষক শুভাশীষ দাস শুভ বলেন, ‘প্রাচীনকাল থেকেই প্রমাণিত যে নিয়মিত শরীর চর্চা ও সাধারণ সুষম খাবারের পাশাপাশি কিছু মশলা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে শুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমন কালোজিরা, আদা, রসুন, হলুদ, লবঙ্গ, গোলমরিচ। এছাড়াও ডুমুর, আমলকি, তুলসি পাতা ও সজিনার পাতা এই ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আইডিয়া পিঠা পার্ক উদ্ভাবিত ইমিউনিটি পিঠা এই জায়গাতেই কাজ করেছে।’

ডুমুর, কালোজিরা, আদা, রসুন, এলাচ, মেথি, লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি, আমলকি, তুলসি পাতা, সজিনার পাতা ও এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল- এই ১২ টি উপাদানের সমন্বয়েই তৈরি করা হয়েছে এই পিঠা। যার সবগুলাই আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি বহুবিধ উপকার সাধন করে।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা যশোর সরকারি এমএম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন জানান, সারাবিশ্বে প্রাণঘাতী করোনার প্রকোপ থেকে বাঁচতে যেহেতু এখন পর্যন্ত কোনো ভ্যাক্সিন আবিষ্কৃত হয় নি সেহেতু এই মহামারিতে ইমিউনিটি বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ছাড়া অন্য কোনো বিকল্প নেই। এ কারণেই আইডিয়ার কর্মীরা পুষ্টি বিশেষজ্ঞদের পরামর্শে এই পিঠা তৈরি করেছে।

তাছাড়া, ‘একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে দৈনিক ৫ গ্রাম মেথি, ১-১.৫ গ্রাম দারুচিনি, ২-৫ গ্রাম কাচা রসুন, ২-৩ গ্রাম আদা খাওয়া উচিত। এসব মশলায় রয়েছে বিভিন্ন প্রকার এন্টিঅক্সিডেন্ট। যেমন- কালোজিরায় আছে Phenolic amides ও Flavonoids. আদায় আছে Gingerol, লবঙ্গে রয়েছে Eugenol যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

‘পাশাপাশি এসব উপাদান সামগ্রিকভাবে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ তথা Lifestyle Disease নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শারীরিক সক্ষমতা বৃদ্ধি করে। আইডিয়া পিঠা পার্ক কর্তৃক উদ্ভাবিত, আয়ুর্বেদিক উপাদান ও বিভিন্ন মসলার সমন্বয়ে সাস্থ্যসম্মতভাবে তৈরি এই পিঠা সাধারণ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে মানুষকে বিভিন্ন প্রকার রোগ থেকে রক্ষা পেতে সহায়ক হবে।”

পিঠা পার্ক উদ্ভাবিত ইমিউনিটি পিঠায় ব্যবহৃত উপাদানসমূহ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে যে বিস্ময়কর ভূমিকা রাখে তা অতীতেও বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে বলে জানান আইডিয়া পিঠা পার্কের সমন্বয়ক সোমা খান। সুতরাং আইডিয়া ইমিউনিটি পিঠা খাদ্য হিসেবে গ্রহণে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা অনেক বৃদ্ধি পাবে যা করোনাভাইরাস মোকাবেলায় সহায়ক হবে বলে তিনি বিশ্বাস করেন।

এছাড়া, যশোর ল্যাব এইড-এর নিউট্রিশন ও ডায়েট কনসালটেন্ট পুষ্টিবিদ মো. শাহারিয়া করিম জসি বলেন, ‘‘কোভিড-১৯ এ সবচেয়ে বেশি সমস্যা শ্বাসকষ্টে। কালিজিরা শ্বাসপ্রশ্বাসের সমস্যা কমায়। ক্ষতিকর জীবাণু নিধন থেকে শুরু করে শরীরের কোষ ও কলার বৃদ্ধিতে সহায়তা করে।

 

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 264 People

সম্পর্কিত পোস্ট