চট্টগ্রাম বুধবার, ১২ আগস্ট, ২০২০

সর্বশেষ:

ঘরেই তৈরি করুন হায়দ্রাবাদী বিরিয়ানি

২৩ জুন, ২০২০ | ৭:৫৬ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ঘরেই তৈরি করুন হায়দ্রাবাদী বিরিয়ানি

করোনা সংক্রমণের কারণে অনেকেই বাইরে খাওয়া দাওয়া বন্ধ করে দিয়েছে। এই সময়ে ভালো-মন্দ খাবার ইচ্ছা জাগতেই পারে মনে। সেজন্য রেস্তোরাঁয় না গিয়ে ঘরেই তৈরি করে ফেলুন মজাদার হায়দ্রাবাদী চিকেন বিরিয়ানি।

যা যা লাগবে:

বাসমতী চাল আধ কেজি, মুরগির মাংস ১ কেজি, বড় আলু একটি, পেয়াজ কুচি দুই কাপ, দই ১ কাপ, হলুদ গুড়া আধ চা চামচ, লাল মরিচের গুড়া ৩ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, আদা বাটা দেড় চা চামচ, গরম মশলা গুড়া ১ চা চামচ, ধুনে পাতা কুচি চামচ ১ চা চামচ, পুদিনা পাতা চা চামচ ১ চা চামচ, লেবুর রস ২ টেবিল চামচ, পানি ১ লিটার, দুধ আধ লিটার, ঘি দুই টেবিল চামচ, জাফরান ১ চিমটি, কেওড়া জল আধ চা চামচ, বড় এলাচ ২ টি, চিনি স্বাদমতো, লবণ স্বাদমতো।

কীভাবে তৈরি করবেন:

১. কড়াইয়ে তেল দিন। তিনভাগের দুইভাগ পেঁয়াজ বেরেস্তা করে ভাজুন।

২. একটি পাত্রে দই, হলুদ-মরিচের গুড়া, কাঁচা মরিচ কুচি, আদা-রসুন বাটা, গরম মশলা, পুদিনা কুচি, ধনিয়া পাতা কুচি, কেওড়া জল, লেবুর রস ও খানিকটা লবণ দিয়ে মেশান। এবার এই মিশ্রণে মুরগীর টুকরাগুলো ঢেলে দিয়ে ভালোভাবে মাখান। মাখানো মুরগী ঢেকে ফ্রিজে রেখে দিন ৩০ মিনিট থেকে থেকে ২ ঘণ্টা।

৩. একটি কাপে জাফরান দিয়ে খানিকটা দুধ ঢালুন। কিছুক্ষণের মধ্যেই দুধ জাফরানের রং ধারণ করবে।

৪. বড় একটি হারিতে পানি গরম দিন। পানিতে লবণ ঢেলে দিন। এবার এতে বাসমতী চাল ঢেলে দিন। আধা সেদ্ধ হওয়া পর্যন্ত চাল ফোটান। হয়ে গেলে পানি ঝরিয়ে নিন।

৫. সেদ্ধ চালের উপর বড় এলাচ ও ঘি ছড়িয়ে দিন।

৬. আলু চার টুকরা করে কেটে ডুবোতেলে ভেজে নিন।

৭. আরেকটি বড় হাড়িতে এবার তেল গরম করুন। এতে বাকি পেয়াজ ভাজুন লালচে হওয়া পর্যন্ত।

৮. ফ্রিজ থেকে ম্যারিনেট করা মাংস বের করে তলায় সমানভাবে ছড়িয়ে দিন। চিনি ও আধ কাপ দুধ দিয়ে একবার নাড়ুন। ভাজা আলুর টুকরোগুলোও দিয়ে দিন।

৯. এবার উপরে আধা সেদ্ধ চাল সমানভাবে ছড়িয়ে দিন। চালের উপরে বেরেস্তা, কেওড়া জল ও জাফরান গোলানো দুধ ঢেলে দিন। আরও দু’তিন চামচ ঘি ছড়িয়ে দিন।

১০. হাড়ির মুখ ভালোভাবে ফয়েল পেপার দিয়ে আটকে দিন। উপরে বসান ভারী ঢাকনা। এভাবে অল্প আঁচে চুলায় রাখুন ২৫- থেকে ৩০ মিনিট।

তারপর নামিয়ে পরিবেশন করুন হায়দ্রাবাদী বিরিয়ানি। এই পরিমাপে রান্না করলে ৪ জন খেতে পারবেন এই সুস্বাদু খাবার। এই বিরিয়ানির সঙ্গে ডিমের কোরমা বা জালি কাবাব ও রায়তা খেতে দারুণ লাগবে।

পূর্বকোণ / আর আর

The Post Viewed By: 140 People

সম্পর্কিত পোস্ট