চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

কবরের শাস্তি চিরতরে বন্ধ করে দেওয়া হয়
কবরের শাস্তি চিরতরে বন্ধ করে দেওয়া হয়

ইবাদতের বসন্তকাল মাহে রমজান

অনলাইন ডেস্ক

১৯ মে, ২০২০ | ৪:১৮ অপরাহ্ণ

সিয়াম-সাধনার মাস পবিত্র রমজান মাস। তাকওয়া অর্জনের মাস এই রমজান মাস। ইবাদতের বসন্তকাল বলা হয় মাহে রমজানকে। মাহে রমজানের প্রতিটি মুহূর্তই ফজিলতপূর্ণ। পুরো মাস জুড়েই রয়েছে রহমত, বরকত ও নাজাতের সাওগাত। মুমিনের জন্য সৌভাগ্যের বার্তা নিয়ে আসে এ মাস। মুসলিম উম্মাহ তাই মাসটি পরম যতনে আল্লাহ তা’লার নৈকট্য হাসিলে ব্যয় করে থাকেন।

আজ রমজানের ২৫তম দিন। এ দিনটিতে কবরের শাস্তি চিরতরে বন্ধ করে দেওয়া হয়।
পবিত্র রমজানের ফজিলত ও মর্যাদা সম্পর্কে হাদিসে বর্ণিত হয়েছে- প্রিয় নবীজি (সা.) এর প্রিয় সাহাবী হযরত আবু হুরায়রা (রা.) বলেছেন, রাসুল (সা.) এরশাদ করেছেন, যখন রমজান মাস আসে আসমানের দরজাগুলো খুলে দেওয়া হয় এবং দোজখের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়, আর শয়তানকে শৃঙ্খলিত করা হয়। (বুখারী, মুসলিম)

অন্য এক হাদিসে বলা আছে, হযরত শাহ্ ইবনে সা’দ (রা.) থেকে বর্ণিত, নবী কারীম (সা.) এরশাদ করেছেন, বেহেশতের ৮টি দরজা রয়েছে। এর মধ্যে ১টি দরজার নাম রাইয়ান। রোজাদার ব্যতিত আর কেউ ওই দরজা দিয়ে প্রবেশ করতে পারবে না। (বুখারী, মুসলিম)

বস্তুত, ইবাদত-বন্দেগির মাধ্যমে আত্মশুদ্ধির যে সুযোগ বছরের এ মাসটিতে মুমিনের জন্য থাকে, তা সারাবছর আর কখনো পাওয়া যায় না। তাই তো প্রত্যেকের উচিত বেশি বেশি ক্ষমা প্রার্থনার মাধ্যমে নাজাতের পথ প্রশস্ত করা। অসহায়-দুঃস্থদের বেশি বেশি সাহায্য করা। যাকাত দানের মাধ্যমে আল্লাহর হক আদায় করা। তথ্যসূত্রঃ বাংলাদেশ জার্নাল

পূর্বকোণ/ এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট