চট্টগ্রাম শুক্রবার, ২৯ মে, ২০২০

প্যালিনড্রোম সংখ্যার দেখা মিলল ৯০০ বছর পর

২ ফেব্রুয়ারি, ২০২০ | ৭:০৩ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

প্যালিনড্রোম সংখ্যার দেখা মিলল ৯০০ বছর পর

আজকের দিনের তারিখটি (০২/০২/২০২০) একটি প্যালিনড্রোম বা দ্বিমুখী সংখ্যা। প্রায় ৯০০ বছর পর বিশ্ববাসী বিরল এ ঘটনার সাক্ষী হলো। প্যালিনড্রোম সংখ্যার মানে হলো আজকের তারিখটি ‌‘বছর / মাস / দিন’ বা ‘দিন / মাস / বছর’ যে হিসাবেই লেখেন না কেন এটি কার্যকর হয় যেকোনো বিপরীত দিক থেকে।

এই জাতীয় তারিখগুলোকে ‘সর্বব্যাপী প্যালিনড্রোমস’ বলে। আগামী ১০১ বছরের জন্য এটি আর কোনো পাওয়া যাবে না। এরপরের প্যালিনড্রোম সংখ্যা পেতে অপেক্ষা করতে হবে ৩ মার্চ, ৩০৩০ পর্যন্ত। প্যালিনড্রোম সংখ্যার শেষ তারিখটি ছিল ৯০০ বছর আগের ১১/১১/১১১১।

প্রসঙ্গত, প্যালিনড্রোম হল এমন কিছু বিশেষ শব্দ আর সংখ্যা যার আরম্ভ বা শেষ দুদিক থেকেই পড়লে শব্দের উচ্চারণ আর অর্থের কোনো বদল হয় না বা সংখ্যার মান একই থাকে (সংখ্যার ক্ষেত্রে)। মূল গ্রীক শব্দ প্যালিনড্রোমাস (অর্থ: Running back again) থেকে ইংরেজি প্যালিনড্রোম শব্দটি এসেছে καρκινικός থেকে। বাংলা ভাষায় একে দ্বিমুখী শব্দ বা সংখ্যা বলা যায়। যারা এ ধরনের দ্বিমুখী শব্দ বা বাক্য সাজাতে দক্ষ তাদের ‘পেলিনড্রোমিস্ট’ বলা হয়। প্রাচীন ‘কিরাতার্জুনীয়’ কাব্যের বহু অনুচ্ছেদে প্যালিনড্রোমিক লেখা দেখা যায়।

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 310 People

সম্পর্কিত পোস্ট