চট্টগ্রাম শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সেমিতে উঠলে আফ্রিকান প্রতিপক্ষ হবে নতুন চ্যালেঞ্জ : জেমি ডে

১০ জানুয়ারি, ২০২০ | ৩:২৭ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

সেমিতে উঠলে আফ্রিকান প্রতিপক্ষ হবে নতুন চ্যালেঞ্জ : জেমি ডে

বঙ্গবন্ধু গোল্ডকাপের ৬ দেশের তিনটি এশিয়ান, তিনটি আফ্রিকার। লটারির মাধ্যমে করা ড্রয়ে এশিয়ার তিন দেশ-ফিলিস্তিন, শ্রীলংকা ও স্বাগতিক বাংলাদেশ পড়েছে ‘এ’ গ্রুপে।

‘বি’ গ্রুপে আফ্রিকার তিন দেশ ব্রুন্ডি, মরিসাস ও সিসেলস। বাংলাদেশ গ্রুপপর্ব পার হয়ে সেমিফাইনালে উঠতে পারলে প্রথমবারের মতো আফ্রিকান কোনো দেশের বিপক্ষে খেলার সুযোগ হবে। আফ্রিকান ফুটবলারের সঙ্গে খেলার অভিজ্ঞতা নতুন নয় বাংলাদেশের খেলোয়াড়দের। কারণ, বাংলাদেশের ঘরোয়া ফুটবলে যে বিদেশিরা খেলেন তার সিংহভাগই আফ্রিকান। তবে এই আফ্রিকানদের কোনো জাতীয় দলের সঙ্গে লড়াইয়ের অভিজ্ঞতা নেই লাল-সবুজ জার্সিধারীদের। ঢাকায় সেই অভিজ্ঞতা হবে, যদি বাংলাদেশ উঠতে পারে শেষ চারে। আফ্রিকান দল বাংলাদেশের জন্য যেমন হবে নতুন অভিজ্ঞতা, তেমন অন্যরকম চ্যালেঞ্জও। কারণ, আফ্রিকানরা শক্তিনির্ভর ফুটবল খেলে। দৈহিকভাবে ও শক্তিতে তারা অন্যদের চেয়ে এগিয়ে। বাংলাদেশের ইংলিশ কোচ জেমি ডে বঙ্গবন্ধু গোল্ডকাপের অনুশীলনে যোগ দিয়ে সে কথাটিই মনে করিয়ে দিলেন সবাইকে। বুধবার শুরু হয়েছে বাংলাদেশের অনুশীলন। গতকাল যোগ দিয়েছেন কোচ জেমি ডে। ছুটি কাটিয়ে বুধবার ঢাকায় ফিরলেও অনুশীলনে যোগ দিতে পারেননি। গতকাল সকালে কমলাপুর বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে শিষ্যদের অনুশীলন করিয়েছেন কোচ। ‘গত বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে আমরা খেলেছি ফিলিস্তিনের বিপক্ষে। আমরা ফিলিস্তিনের শক্তি সম্পর্কে জানি। এটাও জানি যে, এ ম্যাচটি কঠিন হবে। এ ম্যাচে ছেলেদের ভালো একটা পরীক্ষাও হবে। আমরা যদি যদি ফিলিস্তিনকে হারাতে পারি, সেটা হবে অসাধারণ।

তবে আমাদের চোখ আসলে থাকবে পরিচিত শ্রীলংকার দিকে। এ ম্যাচটি জিতেই আমাদের সেমিফাইনালে ওঠার লক্ষ্য থাকবে’-বলেছেন জেমি ডে। আফ্রিকার দলগুলো সম্পর্কে ইংলিশ কোচ বলেছেন, ‘আফ্রিকান দলগুলো শক্তিশালী। তারা শারীরিকভাবে খুবই শক্তিশালী। আমরা যদি সেমিফাইনালে উঠতে পারি, তাহলে আফ্রিকান একটি দল পাবো। সেটা হবে আমাদের জন্য নতুন এক চ্যালেঞ্জ।’ আগামী ১৫ থেকে ২৫ জানুয়ারি বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবলের ষষ্ঠ আসর। ১৫ জানুয়ারি উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও ফিলিস্তিন। গত আসরের সেমিফাইনালে ফিলিস্তিনের কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

শেয়ার করুন
The Post Viewed By: 64 People

সম্পর্কিত পোস্ট