চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অনূর্ধ্ব-১৫ মহিলা সাফের ফাইনাল আজ

এবার মেয়েদের শিরোপা পুনরুদ্ধারের মিশন

স্পোর্টস ডেস্ক

১৫ অক্টোবর, ২০১৯ | ২:৩৬ পূর্বাহ্ণ

অনূর্ধ্ব-১৫ মহিলা সাফের শিরোপা লড়াইয়ে আজ শক্তিশালী ভারতের মুখোমুখি হচ্ছে বাংলাদেশের মেয়েরা। ট্রফির লড়াইয়ে মাঠে নামার আগে বেশ ফুরফুরে মেজাজে বাংলাদেশ দলের খেলোয়াড়রা। চাপে নেই কোচ গোলাম রাব্বানী ছোটনও।

ফাইনালে খেলার টার্গেট নিয়েই ভুটান পাড়ি দিয়েছিল বাংলাদেশ। তা পূরণ হয়েছে লিগের দ্বিতীয় ম্যাচে নেপালকে হারানোর পর। ভারত ভয় পেয়েছে গত পরশু। নতুন সাত ফুটবলার নিয়েও তাদের সাথে ১-১ গোলে ড্র করা। তাই এখন শামসুন্নাহারদের লক্ষ্য শিরোপা পূনরুদ্ধার করা। যে শ্রেষ্টত্ব তারা হারিয়েছে গতবছর এই ভুটানের থিম্পুর চাংলিমিথান স্টেডিয়ামে। তা এই ভারতের কাছে ০-১ গোলে হেরেই। অনূর্ধ্ব-১৫ মহিলা সাফের এই চ্যাম্পিয়ন ট্রফি ফিরে পেতেই আজ সন্ধ্যা ছায়টায় ভারতের সামনে বাংলাদেশ দল। বাংলাদেশ কোচ গোলাম রাব্বানী ছোটন এবং অধিনায়ক শামসুন্নাহারের কন্ঠেও এই হারানো গৌবর ফিরে পাওয়ার প্রত্যয়। এই ফাইনাল সরাসরি সম্প্রচার করবে মাইকুজো ওয়েবসাইড। আজ মাঠে নামার আগে অধিনায়ক শামসুন্নাহার বলেন, ‘আমাদের প্রথম লক্ষ্য ছিল ফাইনালে খেলা। তা পূরন হয়েছে। লিগের শেষ ম্যাচ ভারতের সাথে ড্র করেছি।

এই সবই প্রতিকূলতাকে জয় করে। এখন আমরা ফাইনালে। এবার লক্ষ্য একটাই শিরোপা পুনরুদ্ধার। গতবার ভালো খেলেও এই ভারতের কাছে হেরে গিয়েছিলাম।’ কোচ ছোটনের বক্তব্য, ফাইনাল ম্যাচ সবার জন্যই উন্মুক্ত। আমরা শিরোপা নির্ধারনী এই ম্যাচে মাঠে নামবো ট্রফি ফের হাতে নেয়ার জন্য।’ যোগ করেন, আমাদের মেয়েরা গত ম্যাচে খুব ভালো ভাবে সামলিয়েছে ভারতকে। এই নতুন নতুন মেয়েরা তাদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করেছে। বিশেষ করে ট্যাকটিক্যাল সাইডে।

বাংলাদেশ দলের ম্যানেজার আমিরুল ইসলাম বাবুর মতে, আজকের ফাইনাল ফিফটি ফিফটি ম্যাচ দুই দলের জন্যই। দুই দলই ভালো খেলেছে গত তিন ম্যাচ। ছোটনের মতে, ‘ভারতীয় দল শুধুমাত্র ফিজিক্যাল সাইডে আমাদের চেয়ে এগিয়ে আছে। তাদের ফুটবলাররা বয়স্ক। লম্বা চওড়া গড়নের। তবে আমাদের খেলোয়াড়রা ফিট। এটাই আমাদের বড় শক্তি।’ জানান , গত ম্যাচে আমরা তাদের কয়েক ফুটবলারকে প্ল্যান করেই খেলতে দেয়নি। আজও থাকবে সেই পরিকল্পনা। আমরা প্লেসিং ফুটবল খেলে তাদের কাবু করবো। এই ম্যাচে চাপ বাড়বে বাংলাদেশ দলের রক্ষনভাগের উপর। তা নিয়ে অবশ্য কোনো চিন্তা নেই দুই স্টপার ব্যাক আফেইদা খন্দকার প্রান্তি এবং সুরমা জান্নাতের। প্রান্তির মতে, ডিফেন্স ঠিক মতো পজিশন নিয়ে খেলতে পারলে ভারত কোনো আতংকই সৃষ্টি করতে পারবেনা। আমরা শতভাগ দিয়ে ফাইট করবো চ্যাম্পিয়ন হওয়ার জন্য।’

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট