চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৭ মে, ২০১৯ | ৫:১৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিশ্বকাপের মঞ্চ কাঁপানো জয় বাংলাদেশের শিশুদের

প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে পথশিশুদের ক্রিকেট বিশ্বকাপ। ৩০ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত পথশিশুদের জন্য এ ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে লন্ডনে। এমন গৌরবময় উৎসবে অংশ নেওয়াটাই ছিল বাংলাদেশের জন্য অনেক বড় একটি ব্যাপার। সেখানে সিক্স-এ-সাইড ম্যাচে জয় নিয়েই ফিরেছে বাংলাদেশের সানিয়া মির্জা, জেসমিন আক্তার, স্বপ্না আক্তার, আরজু রহমান, রাসেল ইসলাম রুমেল, আবুল কাশেম, রুবেল ও নিজাম হোসেনদের দল।

 

গ্রুপ পর্বের প্রথম দিনে প্রথমে ব্যাট করে বিনা উইকেটে ৪৮ রান তোলে বাংলাদেশ দল। জবাবে ২ উইকেটে ৩১ রান তুলেছে মরিশাস। মরিশাসের বিপক্ষে ১৭ রানের জয় নিয়ে দিনের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নেমে আবার জয়ী হয় দেশের শিশুরা। মরিশাস ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শুভ সূচনা করেছিল বাংলাদেশ। তবে দিনের শেষ ম্যাচে দক্ষিণ ভারতের কাছে হেরে একটু পিছিয়ে পড়েছিল রুবেল-সানিয়ারা। দ্বিতীয় দিনে ইংল্যান্ড ও তানজানিয়ার কাছে হেরে গেলেও উত্তর ভারত ও নেপালের বিপক্ষের দুটি জয়ই বাংলাদেশকে সেমিফাইনালে তুলে আনার জন্য যথেষ্ট ছিল।

অথচ এক সপ্তাহ আগেও বাংলাদেশ দলকে নিয়ে ছিল অনিশ্চয়তা। এই আট শিশুর একসময় পরিচয় ছিল পথশিশু হিসেবে। অভিভাবক না থাকায় পাসপোর্ট পাওয়া নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছিল। ক্রিকেট বোর্ড ও সংশ্লিষ্টদের উদ্যোগ ও সহযোগিতায় পাসপোর্ট ও ভিসার কাজ দ্রুত শেষ করে তারপর ইংল্যান্ডে খেলতে গিয়েছে বাংলাদেশ দল। দেশকে জয় উপহার দিতেও দেরি করেনি শিশুরা।

ত্রিদেশীয় সিরিজের আগেই বাংলাদেশ জাতীয় দলকে বিশ্বকাপের প্রথম জয় উপহার দেয় নতুন প্রজন্ম।

লন্ডনের স্ট্রিট চাইল্ড ইউনাইটেড এই বিশ্বকাপে খেলার জন্য আমন্ত্রণ জানায়। আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপের পাশাপাশি পথশিশুদের নিয়ে এ আয়োজনের মধ্য দিয়ে পথশিশুদের প্রতি যে অবজ্ঞা-অবহেলা, তা দূর করা এবং সচেতনতা তৈরির চেষ্টাতেই এই আয়োজন। এতে অংশ নিচ্ছে বাংলাদেশ, ইংল্যান্ডসহ ১০টি দেশের ৮০ জন পথশিশু (যারা একসময় পথে ছিল)। সব দেশ থেকে চারজন মেয়ে এবং চারজন ছেলে শিশুকে নির্বাচিত করা হয়েছে।

সামনের ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনালের স্বপ্নই দেখছেন মাশরাফি বিন মুর্তজা ও তাঁর দলবল। অগ্রজদের আগেই অবশ্য বিশ্বকাপের সেমিফাইনাল খেলার স্বাদ পাচ্ছে বাংলাদেশের শিশুরা। তাও আবার বিশ্বকাপের ফাইনালের ভেন্যুতেই!

প্রথমবারের মতো আয়োজিত স্ট্রিট চিলড্রেন ক্রিকেট ওয়ার্ল্ড কাপের সেমিফাইনাল হবে আজ। স্থানীয় সময় দুপুর ১২টা ১৫ মিনিটে দক্ষিণ ভারতের বিপক্ষে ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ সময় মঙ্গলবার বিকেল ৫টা ১৫ মিনিটে ভারতের বিপক্ষে ম্যাচটি চাইলেই বাংলাদেশের দর্শক দেখতে পাবেন। প্রতিযোগিতার আয়োজক কমিটির অফিশিয়াল পেজ স্ট্রিট চাইল্ড ইউনাইটেডে (Street Child United) খেলাটি সরাসরি দেখানো হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 237 People

সম্পর্কিত পোস্ট