চট্টগ্রাম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৭ মে, ২০১৯ | ২:১১ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

ত্রিদেশীয় সিরিজে আজ বাংলাদেশের প্রতিপক্ষ

উইন্ডিজ ক্যারিবীয়দের রুখতে পারবে তো টাইগাররা?

ইংল্যান্ড এন্ড ওয়েলসে চলতি মাসের শেষ দিকে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের দ্বাদশ আসর। বিশ্বকাপকে সামনে রেখে প্রস্তুতির জন্য আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলছে বাংলাদেশ ক্রিকেট দল। আজ ত্রিদেশীয় সিরিজে প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা। ইতোমধ্যে বড় জয় দিয়ে আসর শুরু করেছে ক্যারিবীয়রা। প্রস্তুতি ম্যাচে পরাজিত হলেও জয় দিয়ে সিরিজ শুরু করাই প্রধান লক্ষ্য বাংলাদেশের। ডাবলিনের ক্যাসল এভিনিউতে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে শুরু হবে ম্যাচটি। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজটি অনেক বেশি গুরুত্ব বহন করছে বাংলাদেশের কাছে।
ডাবলিনের আকাশে মেঘ আছে। আজ ম্যাচের আগে-পরে কিংবা মধ্যে বৃষ্টি হতে পারে। পেস সহায়ক উইকেটে বৃষ্টির ছোঁয়ার ফণা তুলতে পারেন বোলাররা। তবে ওয়েস্ট ইন্ডিজ ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ডাবলিনে স্বাগতিকদের বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করেছে। বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচেও তাই দেখা যেতে পারে রান উৎসব। বাংলাদেশের মাটিতে সিরিজ হারের পর ওয়েস্ট ইন্ডিজ দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দুর্দান্ত সিরিজ কাটিয়েছে তারা। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচেও রেকর্ডের ছড়াছড়ি। দুই ওপেনার শাই হোপ-ক্যাম্পবেলে গড়েছেন বেশ কিছু রেকর্ড। দেখিয়েছেন দুর্দান্ত ব্যাটিং। বাংলাদেশকে উড়তে থাকা ওই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে হবে প্রথম ম্যাচে। থামাতে হবে ওয়েস্ট ইন্ডিজের গতি। কিন্তু প্রস্তুতিমূলক ম্যাচে বড় ধরনের ধাক্কা খেয়েছে টাইগাররা। হোক-না প্রস্তুতিমূলক, কিন্তু আয়ারল্যান্ড ‘এ’ দলের কাছে হার চোখে পড়ার মতই ছিলো। আয়ারল্যান্ড ‘এ’দলের কাছে ৮৮ রানে হেরে গেছে সাকিবের নেতৃত্বাধীন দলটি। টস ভাগ্যে হেরে ফিল্ডিং-এ নামে বাংলাদেশ। শুরুটা ভালো না হলেও তৃতীয় উইকেটে ১২৪ রানের জুটি গড়েন জেমস ম্যাককলাম ও সিমি সিং। ম্যাককোলাম সেঞ্চুরির স্বাদ নিলেও নাভার্স নাইন্টিতে থামেন সিমি। ১০৯ বলে ১৫টি চার ও ১টি ছক্কা তুলে ১০২ রান করেন ম্যাককলাম। ৬টি চার ও ২টি ছক্কায় ৯৫ বলে ৯১ রান করেন সিমি। এতে ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৭ রান করে আয়ারল্যান্ড ‘এ’ দল। জয়ের জন্য ৩০৮ রানের লক্ষ্যে ভালো শুরু করে বাংলাদেশ। দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ৫৬ রানের জুটি গড়েন। কিন্তু দলীয় ৫৬ রানেই ফিরে যান দুই ওপেনার। তামিম ২১ ও লিটন ২৬ রান করেন। দুই ওপেনারের ভালো শুরু পরবর্তীতে ধরে রাখতে পারেনি বাংলাদেশের পরের দিকের ব্যাটসম্যানরা। তিন নম্বরে নেমে লড়াই করেছিলেন সাকিব। কিন্তু যোগ্য সঙ্গীর অভাবে বেশি দূর যেতে পারেননি সাকিব। ৭টি চার ও ১টি ছক্কায় ৪৩ বলে ৫৪ রানে থামেন সাকিব। এরপর আর কোন ব্যাটসম্যান বড় ইনিংস খেলতে না পারলে ৪২ দশমিক ৪ ওভারে ২১৯ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলে হার দিয়ে আয়ারল্যান্ড সফর শুরু করতে হয় টাইগারদের। হারকে সঙ্গী করে মূল লড়াইয়ে জয়ের ধারায় ফিরতে চায় বাংলাদেশ। যাতে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবে সম্পন্ন হয়। প্রথম ম্যাচে টাইগার একাদশে বড় পরিবর্তনের সুযোগ কম। তামিম-লিটনকে এ ম্যাচেও ওপেনে দেখা যেতে পারে। তবে টেনিস এলবো ইনজুরির কারণে বিশ্রামে রাখা হতে পারে সাইফউদ্দিনকে। এছাড়া ডাবলিনে বাংলাদেশ দল এক স্পিনার নিয়ে নামলেও অবাক হওয়ার কিছু থাকবে না।
ইনজুরির কারণে বাংলাদেশের সর্বশেষ ওয়ানডে সিরিজে ছিলেন না সাকিব আল হাসান। তিনি এ ম্যাচ দিয়ে দলে ফিরবেন। দলে ফিরবেন নিউজিল্যান্ডে দুই ম্যাচেই ফিফটি করা মোহাম্মদ মিথুন। তিনিও ইনজুরির কারণে কিউইদের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে খেলতে পারেননি। এ ম্যাচে সাইফউদ্দিন দলের বাইরে থাকলে দলে সুযোগ পেতে পারেন ফরহাদ রেজা। যিনি ২০১১ সালে সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন।
বাংলাদেশের সম্ভব্য একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি মর্তুজা, মুস্তাফিজুর রহমান, আবু জায়েদ।

শেয়ার করুন
The Post Viewed By: 279 People

সম্পর্কিত পোস্ট