চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

আইনেও বেশ পরিবর্তন আসছে পিছিয়ে যাচ্ছে চট্টগ্রামের ফুটবল আসর

ক্রীড়া প্রতিবেদক

২৬ আগস্ট, ২০১৯ | ১১:০৫ অপরাহ্ণ

পিছিয়ে যাচ্ছে এ বছরের চট্টগ্রাম প্রিমিয়ার ও প্রথম বিভাগ ফুটবলের আসর। আগামী ১৫ অক্টোবর থেকে এ ২টি প্রতিযোগিতা এবং এ জন্য ৩ দিন ব্যাপী দল-বদল আগামী ৩ থেকে ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। মুলত: আসন্ন ৩য় শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্টের জন্যই এই পিছিয়ে যাওয়া। আগামী ১৯ অক্টোবর থেকে এ টুর্নামেন্ট চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টকে সামনে রেখে আজ চট্টগ্রাম জেলা ফুটবল এসোসিয়েশনের এক সভা আহ্বান করা হয়েছে। সন্ধ্যে ৭টায় এ সভা এসোসিয়েশনের এম এ আজিজ স্টেডিয়ামের জিমন্যাসিয়ামে সিডিএফএ’র কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এতে চট্টগ্রাম প্রিমিয়ার ও প্রথম বিভাগ ফুটবল লিগে অংশগ্রহণকারি প্রত্যেকটি দলের কর্মকর্তা/প্রতিনিধিদের উপস্থিত থাকতে অনুরোধ করা হয়েছে।
এবারের ফুটবল মওসুমের আসর কোনভাবেই যথাসময়ে অর্থাৎ পূর্ব নির্ধারিত সময়ে শুরু করা যাবে না। এখন প্রশ্ন হচ্ছে, খেলা দেরিতে শুরু হচ্ছে বলে, দল-বদলও কি পিছিয়ে যাবে। মুলত: এই বিষয়টিকে সামনে রেখেই আজকের জেলা ফুটবল এসোসিয়েশনের সভাটি অনুষ্ঠিত হবে। দল-গুলো’র মতামতের উপরই নির্ভর করবে সবকিছু।
তবে মওসুমের শুরুর দিকের কয়েকটি আসরের শুরুতে তেমন হেরফের হচ্ছে না। এই যেমন আগামী ৩ সেপ্টেম্বর থেকে এম এ আজিজ স্টেডিয়ামে আন্ত: বিশ^বিদ্যালয় এবং ১৭ সেপ্টেম্বর থেকে মেয়র আন্তঃওয়ার্ড গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হচ্ছে। বিশ^বিদ্যালয় ফুটবলের সবকিছু মোটামুটি ঠিক হলেও মেয়র ফুটবলের অনেক কাজ এখনো বাকি রয়ে গেছে। আগামী ৪ থেকে ৭ সেপ্টম্বর এই ৪দিন মেয়র কাপের খেলোয়াড় বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে। এই কাজটি বেশ কঠিন। এখানেই চলে সুক্ষ কারচুপি। বৃহত্তর চট্টগ্রামের ফুটবলারদের এ টুর্নামেন্টে খেলতে কোন বাধা না থাকলেও তার বাইরে থেকে এনে খেলানো সম্ভব নয়। কিন্তু কিছু কিছু ওয়ার্ড রয়েছে, যারা সেরকম করার অপচেষ্টা চালায়। এ ক্ষেত্রে যারা বাছাইয়ের কাজে থাকেন, তাদের বেশ দুরদর্শিতার পরিচয় দিতে হয়। যদি কাউকে সন্দেহ হয়, তাকে বিভিন্ন ভাবে প্রশ্নবাণে জর্জরিত করে কোনভাবে যদি ভুল উত্তর বের করা যায়, সেখানেই তাদের সার্থকতা।
এবারের আসন্ন প্রিমিয়ার ও প্রথম বিভাগ ফুটবল লিগে খেলা এবং খেলোয়াড় নিয়ে বেশ কিছু পরিবর্তন দেখা যাবে। এই যেমন এবারের লিগে বিদেশি ফুটবলার খেলানোর ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে। এতোদিন প্রিমিয়ার ফুটবলে এক দলে ৩ জন বিদেশি ফুটবলার খেলানো যেতো। এবার তার পরিবর্তে দেশের সেরা আসর বি-লিগের ৩ জন ফুটবলারকে খেলানো যাবে। এতে রেজিস্ট্রেশন করানো যাবে ৫ জনের। এছাড়া এবারের প্রিমিয়ারে সেকেন্ড বি-লিগের খেলোয়াড়দের জন্য উন্মুক্ত ঘোষণা করা হয়েছে।
এসবে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। সমস্যা হবে খেলার আইন নিয়ে। এই যেমন এবারে ১১টি পরিবর্তিত আইনে এবারের প্রিমিয়ার ও প্রথম বিভাগ ফুটবল লিগের খেলা অনুষ্ঠিত হবে। তার মধ্যে ৭টি আইন বেশ ভাইটাল। উদাহরণ স্বরুপ একটা উল্লেখ করি। এই যেমন ধরুণ, কোন এক ম্যাচে টেন্ট থেকে রেফারি বা সহকারি রেফারিকে গালমন্দ করা হলো। তখন রেফারি ঐ দলের কোচকে জিজ্ঞেস করবেন, গাল দেয়া অতিরিক্ত ফুটবলারের নাম কী। এখন কোচ যদি বলেন, আমি জানিনা। সেক্ষেত্রে রেফারি ইচ্ছে করলে কোচকে হলুদ বা লাল কার্ড দেখাতে পারেন। এই লাল বা হলুদ কার্ডটা নির্ভর করতে পারে গালমন্দের গভীরতার উপর। এদিকে এই সকল আইন নিয়ে চট্টগ্রাম ফুটবল রেফারিজ এসোসিয়েশনের রিফ্রেসার্স কোর্সে এ নিয়ে দিনব্যাপী আইনের উপর ক্লাস করানো হয়েছে বলে এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান মিরণ জানিয়েছেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট