চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

রোবটিক্সে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশি দল

 অনলাইন ডেস্ক

২ নভেম্বর, ২০২০ | ৭:৫১ অপরাহ্ণ

বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে রোবটিক্সের আন্তর্জাতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদের একটি দল। যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জের আয়োজনে তিন মাসব্যাপি অনুষ্ঠিত এই প্রতিযোগিতার একেবারে শুরুর দিকেই সবাইকে তাক লাগিয়ে শীর্ষে উঠে আসে টিম বাংলাদেশ। শেষদিকে পয়েন্ট টেবিলে চিলির সঙ্গে বাংলাদেশের তীব্র প্রতিদ্বন্দ্বিতায় নাটকীয়ভাবে বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা হয় বাংলাদেশের নাম।

বিবিসি জানায়, করোনা মহামারির জন্য এবার এর পুরো আয়োজন হয়েছে ভার্চ্যুয়ালি। প্রতিযোগিতায় ১৭৪টি দেশের মধ্যে এ বছরের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশের প্রতিযোগী টিম। রোবোটিক্স প্রতিযোগিতায় অংশ নেয় ঢাকার বিভিন্ন স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী। প্রতিযোগিতায় সকলেই ১৪ থেকে ১৮ বছরের বয়সী।

বিজয়ী দলের সদস্যরা হলো- আবরার জাওয়াদ, রাজিন আলী, সুজয় মাহমুদ, মাহি জারিফ, শাহরিয়ার সীমান্ত, জাহরা চৌধুরী, আয়মান রহমান, আরিবা নাওয়ার আনোয়ার, বিয়াঙ্কা হাসান ও ফাইরুজ হাফিজ ফারিন। প্রতিযোগিতাটিতে নানা ধরনের প্রকৌশলবিদ্যায় অনেক টেকনিক্যাল চ্যালেঞ্জের পাশাপাশি অনেক সৃষ্টিশীলতার পরীক্ষায়ও উত্তীর্ণ হতে হয়।

রাজধানীর দ্য টেক একাডেমি নামে একটি প্রতিষ্ঠানের তত্ত্বাবধানে তারা এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিষ্ঠানটিতে রোবোটিক্স ও প্রোগ্রামিং শেখে এসব শিক্ষার্থী। এ নিয়ে টানা চতুর্থবার এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে বাংলাদেশ। গত বছর এই একই প্রতিযোগিতায় বাংলাদেশ ৭ম স্থান অধিকার করেছিল।

পূর্বকোণ/ এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট