চট্টগ্রাম রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

২৮ সেপ্টেম্বর, ২০২০ | ২:৫৫ অপরাহ্ণ

হুমায়ুন কবির কিরণ

যাত্রা শুরু চট্টগ্রাম ফুটবল একাডেমির

চট্টগ্রামে একটি ফুটবল একাডেমির জন্য হাহাকার ছিল দীর্ঘদিনের। অনেকেই পরিকল্পনা নিয়েছিলেন, কিন্তু সে সব ছিল আলোচনার টেবিলে সীমাবদ্ধ। আলোর মুখ দেখেনি কোন পরিকল্পনা। অবশেষে একটি পরিপূর্ণ ফুটবল একাডেমির আত্মপ্রকাশ ঘটলো চট্টগ্রামে। ২৬ সেপ্টেম্বর চট্টগ্রামে প্রথম কোন পূর্ণাঙ্গ ফুটবল একাডেমির অনুষ্ঠানিক উদ্বোধন করেন চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। বিচ্ছিন্নভাবে চট্টগ্রামে কিশোর-তরুণদের ফুটবলে প্রাথমিক কার্যক্রম আগেও ছিল। তবে নিয়মতান্ত্রিকভাবে, সঠিক পরিকল্পনায় ফিজিও, কোচদের একটি দল ও প্রায় দুই শতাধিক কিশোর নিয়ে চট্টগ্রাম ফুটবল ট্রেনিং একাডেমিই প্রথম। এই একাডেমির আরেকটি বিশেষত্ব হলো মেয়েদের একটি দল গঠনের প্রক্রিয়া, যা আগে কখনোই চট্টগ্রামে দেখা যায়নি। একাডেমির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, সাবেক ফিফা রেফারি আব্দুল হান্নান মিরন জানান, বর্তমানে একাডেমির সদস্য আছেন ৮জন মেয়ে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে নিশ্চিতভাবেই এই সংখ্যা আরও বাড়বে। ছেলে ও মেয়েদেরে অনুশীলন একইসাথে হলেও মেয়েদের জন্য আলাদা কোচ থাকবে। তিনি আরও বলেন, চট্টগ্রাম ফুটবল ট্রেনিং একাডেমির প্রাথমিক লক্ষ্য হলো মেয়েদের একটি পূর্ণাঙ্গ ফুটবল দল গঠন করা। একাডেমির সকলের সহযোগিতায় আশা করছি আমরা সেটা পারবো।
প্রসঙ্গত. আগামী ১ অক্টোবর অনুশীলন শুরুর দিনক্ষণ জানানো হবে। সিজেকেএস প্রশিক্ষণ মাঠে একাডেমির কিশোর-তরুণরা চারটি বয়সভিত্তিক দলে বিভক্ত হয়ে প্রতিদিন অনুশীলন করবে। বাফুফের গাইড লাইন মোতাবেক চারটি বয়সশ্রেণি হলো ৬ থেকে ১০, ১১ থেকে ১৩, ১৪ থেকে ১৫ ও ১৬ থেকে তদুর্ধ। অনুশীলনে সার্বক্ষণিক উপস্থিতি থাকবে ফিজিও ইসমে আজিম আসিফের। এছাড়া কোচ হিসাবে দায়িত্ব পালন করবেন সামশুউদ্দিন চৌধুরী, হায়দার কবির প্রিন্স, আব্দুর শুকুর রানা, একরাম আফসার, প্রণব দেব দাশ ও আলেয়া বেগম।
কিশোর-তরুণদের ফুটবল মেধা বিকাশের পরিকল্পনা প্রসঙ্গে আব্দুল হান্নান মিরন ও প্রণব দেব দাশ দৈনিক পূর্বকোণকে বলেন, প্রতিমাসে উন্নতি যাচাই করা হবে। তাছাড়া আমাদের একাডেমি থেকে আগ্রহী যে কেউ নির্দিষ্ট প্রক্রিয়া শেষে খেলোয়াড় নিতে পারবে। এই প্রক্রিয়া ইউরোপের বিভিন্ন ক্লাবের বয়সভিত্তিক দলে দেখা যায়। কিন্তু পৃথক কোন টুর্নামেন্টে অংশ নেবে না একাডেমি। বাফুফে কখনও একাডেমি কাপ আয়োজন করলে তাতে চট্টগ্রাম ফুটবল ট্রেনিং একাডেমি অংশ নেবে, সেটা দেশের যে কোন প্রান্তে হোক। আব্দুল হান্নান মিরন জানালেন, বাফুফের এ ধরনের একাডেমি কাপ আয়োজনের পরিকল্পনা আছে।
উল্লেখ্য. ১৭ জন পরিচালকের সমন্বয়ে গড়া চট্টগ্রাম ফুটবল ট্রেনিং একাডেমি। প্রতিবছর ডিসেম্বরে এজিএম করে সভার সিদ্ধান্ত মোতাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে। একাডেমির বর্তমান সভাপতি হিসাবে রয়েছেন মশিউর আলম স্বপন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 126 People

সম্পর্কিত পোস্ট