চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

বাংলাদেশি বালকের গোলে শিরোপা জিতল আইরিশ ক্লাব
বাংলাদেশি বালকের গোলে শিরোপা জিতল আইরিশ ক্লাব

১১ সেপ্টেম্বর, ২০২০ | ৬:৩৯ অপরাহ্ণ

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশি বালকের গোলে শিরোপা জিতল আইরিশ ক্লাব

আয়ারল্যান্ডে হুরলিং (এক প্রকার মিশ্র খেলা) মাতাচ্ছে বাংলাদেশি সুলতান মাহমুদ সাব্বির। দেশে ক্রিকেট ব্যাট হাতে ছক্কা মারার অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইতিমধ্যে সে ‘ম্যাচসেরা’ পারফরম্যান্সে ক্যারিক ডেভিন্স অনূর্ধ্ব-১২ দলকে সাউথ টাইটেল জিতেয়েছে।

ফুটবল, রাগবি আর হকির একটি মিশ্রণে আয়ারল্যান্ডের এমন এক খেলার নাম হুরলিং। লম্বা একটি লাঠি দিয়ে এটি খেলা হয়। গোলপোস্ট আছে। ছোট একটি বল আঘাত করে, লাথি মেরে অথবা হাত দিয়ে খেলা হয়। ভালোভাবে আঘাত করতে পারলে এই বলের গতি হতে পারে ঘণ্টায় প্রায় দেড়শ’ কিলোমিটার। আয়ারল্যান্ডে প্রায় চার হাজার বছর ধরে এই খেলা চলে আসছে।

স্থানীয় সংবাদমাধ্যম টিপ্পেরিলাইভে সাব্বিরের প্রশংসা করে এক প্রতিবেদনে জানায়, সম্প্রতি ক্লোনমেল স্পোর্টসফিল্ডে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয়। কিলশিলানের বিপক্ষে এক গোল করে ম্যান অব দ্য ম্যাচ হয় সাব্বির। সাব্বির বাংলাদেশে থাকার সময় ক্রিকেট খেলত। সেই অভিজ্ঞতা তার হুরলিং দক্ষতা বাড়িয়েছে।

সাব্বিরের প্রশংসায় পঞ্চমুখ ডেভিন্স ক্লাবের কোচ উইলি ডোয়ার সংবাদমাধ্যমটিকে বলেন, সাব্বির গত বছর ছয় মাস হুরলিং খেলা ছেড়ে দিলেও এই গ্রীষ্মে আবার ক্লাবে যোগ দেয়। ও অনেক উন্নতি করেছে। আমাদের অন্যতম সেরা খেলোয়াড়। ফাইনালে গোল করে ক্লাবকে শিরোপা এনে দিয়েছে। প্রতিটি ম্যাচেই সে গোল পেয়েছে।

নিজের দেখা সেরা ক্যাচিং দক্ষতার খেলোয়াড় আখ্যা দিয়ে কোচ উইলি বলেন, জীবনে দেখা ক্যাচারদের মধ্যে সাব্বিরই সেরা। এই বয়সে অনেক বাচ্চারই এমন ক্ষমতা থাকে না।

আয়ার‌ল্যান্ডের শরণার্থীদের আবাসিক এলাকা ব্রিজওয়াটার হাউজে মা-বাবার সঙ্গে থাকে সাব্বির। সে স্থানীয় ক্রেইক-অন-সির সিবিএস গ্রিনস্কুলের শিক্ষার্থী।

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 98 People

সম্পর্কিত পোস্ট