চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

করোনায় স্থগিত হলো এশিয়া কাপ

করোনায় স্থগিত হলো এশিয়া কাপ

ক্রীড়া ডেস্ক

১০ জুলাই, ২০২০ | ১২:২১ পূর্বাহ্ণ

একের পর এক টুর্নামেন্ট ও সিরিজ স্থগিত হচ্ছে করোনা মহামারির কারণে। এবার ২০২০ সালের এশিয়া কাপও স্থগিত হয়ে গেল। আজ বৃহস্পতিবার (৯ জুলাই) এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই পরিস্থিতিতে ভ্রমণে নিষেধাজ্ঞা, দেশভেদে কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা, স্বাস্থ্য-ঝুঁকির কথা ভেবে’ এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলী গতকাল নিজের ৪৮তম জন্মদিনের দিনে দাবি করছিলেন, এশিয়া কাপ বাতিল হয়ে গেছে। সেটির বিরোধিতা করে পিসিবির মিডিয়া পরিচালক সামিউল হাসান বলে বসেন, এশিয়া কাপ বাতিল ঘোষণা সৌরভ গাঙ্গুলী করতে পারেন না বা সিদ্ধান্ত দিতে পারেন না। এটির সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা শুধু এসিসির। অথচ একদিন পরই এ নিয়ে সত্যতা জানালো এসিসি-ই।

সামিউলের ক্ষোভ প্রকাশ করার যথেষ্ট কারণও আছে। কেননা, এশিয়া কাপ বাতিল হওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে এশিয়ান ক্রিকেট কাউন্সিলই (এসিসি)। যার সভাপতি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান। বৃহস্পতিবার এশিয়া কাপ নিয়ে সৌরভের দাবির বিরোধিতা করে সামিউল হাসান আরও বলেছেন, সৌরভ গাঙ্গুলী যে বক্তব্য দিয়েছেন এই কার্যবিধিতে সেটির গুরুত্ব নেই। তিনি যদি প্রতি সপ্তাহেই এ নিয়ে কথা বলেন তবু তার মধ্যে সারবত্তা থাকে না।

শুধু পাকিস্তান নয়, সৌরভের বক্তব্যের ব্যাপারে দ্বিমত পোষণ করেছিল বাংলাদেশও। দুটি দেশই বলার চেষ্টা করেছে, এই সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার কেবল এসিসিরই আছে। অবশেষে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বৃহস্পতিবার সন্ধ্যায় এশিয়া কাপ স্থগিতের ঘোষণা দিল এসিসি।

এশিয়া কাপ নিয়ে করোনার এই সময়টাতে কয়েক দফা মিটিং হয়েছিল। শুরুতে যথাসময়ে টুর্নামেন্ট আয়োজন করার ইচ্ছে থাকলেও বর্তমান পরিস্থিতিতে সেখান থেকে সরে এসেছে এসিসি। বিবৃতিতে সংস্থাটি জানায়, ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, বাণিজ্যিক সহযোগী, দর্শকদের নিরাপত্তাজনিত ঝুঁকির বিষয়টি তাৎপর্যপূর্ণ মনে হয়েছে। এ কারণে কোন ঝুঁকি না নিয়ে ২০২০ সালের এশিয়া কাপ স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে সবার আগে প্রাধান্য পাবে এই টুর্নামেন্টটি।

এসিসি আশা করছে, ২০২১ সালের জুনে এ টুর্নামেন্ট আয়োজন করা হবে। এমনিতে এ বছরের টুর্নামেন্টের আয়োজক পাকিস্তান হলেও পিসিবি ও এসএলসি আয়োজনের স্বত্ব অদল-বদল করেছিল। ফলে নিয়ম অনুযায়ী, ২০২১ সালে শ্রীলঙ্কা ও তারপরের বছর অর্থাৎ ২০২২ সালে পাকিস্তানে এ টুর্নামেন্ট আয়োজন করবে।

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট