চট্টগ্রাম শনিবার, ১৫ আগস্ট, ২০২০

সর্বশেষ:

ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা সাকিব, টেস্টে ষষ্ঠ
ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা সাকিব, টেস্টে ষষ্ঠ

৪ জুলাই, ২০২০ | ১০:২৩ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা সাকিব, টেস্টে ষষ্ঠ

ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন এলমানাক দশকসেরা ওয়ানডে একাদশ প্রকাশ করেছিল ২০২০ সাল শেষ হওয়ার আগেই। আগের বছরের বিশ্বকাপ ও ২০১০ সাল থেকে ধারাবাহিক পারফর্মের পুরস্কার হিসেবে সেই একাদশে জায়গা পান বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। এবার আরও উঁচুতে ‘উইজডেন ক্রিকেট মান্থলি’র বিবেচনায় ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার হলেন বাঁহাতি এই খেলোয়াড়। তার এই অর্জনে অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

এক শুভেচ্ছাবার্তায় ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ক্রিকেটের বাইবেলখ্যাত ম্যাগাজিন ‘উইজডেন’-এর গবেষণায় একুশ শতাব্দীর দ্বিতীয়সেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হওয়ায় বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে আমি আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। কোভিড-১৯-এর এ দুঃসময়ে এটি অত্যন্ত বড় সুখবর। আমাদের জন্য এটি অনেক বড় অর্জন। বিশ্ব ক্রিকেটে বাংলাদেশের অবস্থান সাকিবের এ অর্জনের মধ্য দিয়ে আরও সুদৃঢ় হল। সাকিব অচিরেই মাঠে ফিরে বরাবরের ন্যায় দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করবে বলে আমরা আশা করি।

চলতি শতাব্দীর মোটে ২০ বছর পেরিয়েছে, এর মধ্যেই সেরা খেলোয়াড় নির্বাচন- প্রশ্নটা যে কারও মনে উদয় হতে পারে বলে উইজডেন মান্থলি এই জরিপকে ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’ বা এমভিপি নাম দিয়েছে। ক্রিকেট পরিসংখ্যান ও বিশ্লেষণ সংস্থা ‘ক্রিকভিজ’-এর সঙ্গে যৌথ গবেষণায় চলতি শতাব্দীতে ম্যাচের মধ্যে নির্বাচন করেছে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করা ক্রিকেটার। সেখানে খেলোয়াড়দের দলের জয়ে অবদান রাখা ও প্রতিপক্ষকে চেপে ধরার পরিসংখ্যান আমলে নিয়ে নির্বাচন করা হয় সেরার তালিকা। এই তালিকায় ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা হয়েছেন সাকিব। তবে টেস্টে ষষ্ঠ ‘মোস্ট ভ্যালুয়েবল ক্রিকেটার’ হলেও টি-টোয়েন্টিতে অবশ্য সেরা ২০-এ জায়গা হয়নি তার।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপিক

The Post Viewed By: 187 People

সম্পর্কিত পোস্ট