চট্টগ্রাম বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০

‘২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করেছিল শ্রীলঙ্কা’
‘২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করেছিল শ্রীলঙ্কা’

১৮ জুন, ২০২০ | ৬:৩৩ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

‘২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করেছিল শ্রীলঙ্কা’

কিছুদিন আগে ‘২০১১ বিশ্বকাপের ফাইনাল বিক্রি করে দিয়েছিল শ্রীলঙ্কা’ প্রাক্তন অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা প্রথমে এই অভিযোগ এনেছিলেন। এবার একই অভিযোগ এনেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মাহিনদানান্দা অতুলগামাগে!

তিনি বৃহস্পতিবার (১৮ জুন) কলম্বোতে একটি টেলিভিশন চ্যানেলের কাছে অভিযোগ করে বলেন, ২০১১ সালের বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে ‘বিক্রি’ করে দিয়েছিল শ্রীলঙ্কা। শ্রীলঙ্কা-ভারতের সেই বিশ্বকাপ ফাইনালের সময় মাহিনদানান্দা অতুলগামাগে দেশটির ক্রীড়ামন্ত্রী ছিলেন।

শ্রীলঙ্কান সাবেক ক্রীড়ামন্ত্রীর এই অভিযোগের বিষয়টি বেশ গুরুত্ব সহকারে পুরো দুনিয়ায় প্রকাশ করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি। বেশকিছু দিন আগে ঠিক একই অভিযোগ এনেছিলেন শ্রীলঙ্কার ১৯৯৬ সালের বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।

এক সাক্ষাতকারে কলম্বোর সিরাসা টিভি চ্যানেলের সঙ্গে মাহিনদানান্দা অতুলগামাগে বলেন, সেদিন আমরা বিশ্বকাপ ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছিলাম তা আজ আমি বলতে পারছি। আমি তখন নিজেও ক্রীড়ামন্ত্রী ছিলাম সেই আমিও বিশ্বাস করি সেই বিশ্বকাপ ফাইনাল বিক্রি হয়েছিল।

ক্রীড়ামন্ত্রী থাকাবস্থায় তার চোখের সামনেই যখন এমন ঘটনা ঘটল তাহলে তিনি কেন তখন প্রতিবাদ না করে এতদিন পরে কেন তার কাছে ‘সত্য’ উদঘাটনের প্রয়োজন মনে হলো এমন প্রশ্নের ‍উত্তরে তিনি বলেন, সেসময় আমি আসলে ষড়যন্ত্রটা প্রকাশ করতে চাইনি।

নিজের ব্যাখায় অতুলগামাগে আরো জানান, ২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে আমরাই জিততাম। কিন্তু ম্যাচটা আমরা বিক্রি করে দিলাম। এতদিন পরে এখন এসে আমার কাছে মনে হচ্ছে এই বিষয়ে কথা বলতে পারি। খেলোয়াড়দের সঙ্গে আমার যোগাযোগ ছিল না না থাকলেও কিছু বিভাগ এতে জড়িত ছিল।

প্রসঙ্গত, ২০১১ সালের সেই বিশ্বকাপ ফাইনালে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ফাইনালে টসে জিতে আগে ব্যাট করে ৫০ ওভারে ৬ উইকেটে ২৭৪ রান তুলে শ্রীলঙ্কা। এর জবাব দিতে নেমে প্রতিপক্ষ ভারতের শুরুটা ভাল হয়নি। তারপরও খেলার শেষদিকে চার বল বাকি থাকতেই ২৭৭ রান নিয়ে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জিতে নেয় ভারত। অবশ্য, বিতর্কিত এই ফাইনাল নিয়ে এর আগেও উঠা এমন সব অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন ভারতীয় খেলোয়াড়রা।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 240 People