চট্টগ্রাম বুধবার, ০৩ জুন, ২০২০

ক্রিকেট বলে ঘাম-থুতু, বিকল্প আনছে কোকাবুরা

৫ মে, ২০২০ | ১১:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ক্রিকেট বলে ঘাম-থুতু, বিকল্প আনছে কোকাবুরা

করোনার প্রাদুর্ভাব শেষ হয়ে কবে আবার ক্রিকেট মাঠে গড়াবে তা নিয়ে কোনও পূর্বাভাস দিতে পারছেন না কেউ। তবে পৃথিবী সুস্থ হবে এই আশায় আছেন ক্রিকেট সংশ্লিষ্ট সবাই। তবে করোনা পরবর্তী ক্রিকেট কেমন হবে। স্বাস্থ্য সুরক্ষার জন্য বলে থুতু দেয়া যাবে কি-না এসব প্রশ্ন উঠে এসেছে।

এরই মধ্যে বল ঘষে চকচকে করার জন্য থুতু দেয়ার বিপক্ষে মত দিয়েছেন অনেকে। আইসিসি বলে ঘাম-থুতুর বিকল্প হিসেবে এরই মধ্যে বৈধ উপায়ে বল টেম্পারিংয়ের বিষয়ে ভাবছে। আম্পায়ারের সামনে বল কোনো কাপড় জাতীয় কিছু দিয়ে ঘষে নিতে পারবেন বোলাররা এমন চিন্তা করছে। তবে তার পক্ষে যে সবাই মত দিয়েছেন এমনটা নয়। পক্ষে-বিপক্ষে যেন সমান তালে এগোচ্ছে এই বিষয়ে মতামত।

এই সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে অস্ট্রেলিয়ার ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারণ প্রতিষ্ঠান কোকাবুরা। তারা এমন কিছু তৈরির উদ্যোগ নিয়েছে যাতে করে বল বৈধ উপায়ে কোনো বস্তু দিয়ে বল টেম্পারিংয়ের দরকার পড়বে না। আবার স্বাস্থ্য সুরক্ষার জন্য ক্রিকেটারদের ঘাম বা থুতু দিয়ে বলও ঘষা লাগবে না। বরং ঘাম-থুতুর বিকল্প হিসেবে কাজ করতে পারে এমন একটি প্রলেপের ব্যবস্থা করছে তারা। প্রতিষ্ঠানটি এক ধরনের মোমের তৈরি প্রলেপ উৎপাদন করার কাজ শুরু করেছে। যেটি বল চকচকে রাখতে থুতু ও ঘামের বিকল্প হিসেবে কাজে লাগবে।

কোকাবুরা’র ব্যবস্থাপনা পরিচালক ব্রেট ইলিয়ট এ বিষয়ে জানান, মাঠে বল চকচকে রাখার প্রচলিত উপায় থুতু ও ঘামের বিকল্প উদ্ভাবনে আমরা গবেষণা চালিয়েছি। আনন্দের খবর হলো, আমরা থুতু ও ঘামের বিকল্প হিসেবে মোমের তৈরি এক ধরনের প্রলেপের উৎপাদন শুরু করতে যাচ্ছি। আমি মনে করি না, এতে কোনও পক্ষ বেশি সুবিধা পাবে এবং ক্রিকেটের সৌন্দর্য ব্যাহত হবে। কারণ এটা কেবল থুতু বা ঘামের মতোই কাজ করবে।

 

 

পূর্বকোণ/আরপি

The Post Viewed By: 205 People

সম্পর্কিত পোস্ট