চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

টি-টোয়েন্টিতেও একই পথে হাঁটবেন তামিম ?

৯ মার্চ, ২০২০ | ২:১৭ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

দুটি বলই ভাগ্য বদলে দিতে পারে: শন উইলিয়ামসন

টি-টোয়েন্টিতেও একই পথে হাঁটবেন তামিম ?

টানা দুটি সেঞ্চুরি, এর মাঝে একটি নিজের রেকর্ডভাঙা। যদিও লিটন দাস বাংলাদেশের ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসের সে রেকর্ডটা দু’দিনের বেশি টিকতে দেননি। ১৫৮ রানের ইনিংসের পর তামিম বলেছিলেন, তিনি জানতেন বড় কিছু আসছে। এরপর বলেছিলেন, তার খেলায় তেমন কোনও পরিবর্তন আনেননি তিনি। তামিম ছন্দে আছেন- আপনি বলতেই পারেন তাই। টি-টোয়েন্টির আগে অনুশীলনেও তামিম থাকলেন বেশ সরব। কখনও কারও ব্যাট পরখ করে দেখছেন, কখনও কথা বলছেন আফিফ বা ওয়ানডেতে তার ওপেনিং সঙ্গী লিটনের সঙ্গে। টেস্টে ফিরে ইনিংস শুরু করেও বড় করতে পারেননি, ওয়ানডেতে প্রথম ইনিংসেও তাই। তবে এরপর দুই সেঞ্চুরিতে তা করেছেন। এবার তামিমের সামনে আবারও সেই টি-টোয়েন্টির পালা। ৩৪ বলে ৩৯, ৫৩ বলে ৬৫- তামিমের শেষ দুই টি-টোয়েন্টি ইনিংসের পর তিনি এই ফরম্যাটেও ফর্মে আছেন কিনা, ‘স্বরুপ’-এ আছেন কিনা- সেসব বিচারের ‘ভার’টা একটু কঠিন।

তার স্ট্রাইক রেট নিয়ে আলোচনা হয়েছে, তার খেলার ধরন নিয়েও হয়েছে। টি-টোয়েন্টিতে তামিম কোন ‘ব্র্যান্ড’-এর ক্রিকেট খেলবেন, সেটি নিয়েও আছে আলোচনা। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ নিশ্চিতভাবেই ওপেনিং থেকে শুরু করে পরীক্ষা-নিরীক্ষা করবে সবখানেই, সেখানে নিজের অপরিহার্যতা আরেকবার প্রমাণ করতে পারবেন তো তামিম? ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহর অবশ্য তামিমের ওপর আস্থার শেষ নেই। বলছেন, তামিম নিজের খেলাটা খেলতে পারলেই হবে তাদের, তামিমের ব্যাপারটা- হয়ত ওর স্ট্রাইক রেট নিয়ে কথা বলা হয়েছে। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক সে। আর নির্দিষ্ট কিছু বলাও হয়নি, ও কীভাবে ব্যাটিং করবে। পিচ মূল্যায়ন করে ও যেভাবে ব্যাটিং করবে- ‘দ্যাট উইল বি গুড এনাফ’। টেস্টের আগে মুমিনুল হক রীতিমতো কথা দিয়েছিলেন, কেউ সেঞ্চুরি করবেন। পরে তিনি নিজে করেছিলেন, মুশফিক তো করেছিলেন ডাবল সেঞ্চুরি। এবার টি-টোয়েন্টিতে সেঞ্চুরির কথা বলছেন মাহমুদউল্লাহ, এবং বলছেন তামিমকে নিয়েই, ‘আমার মনে হয় যে ও যদি ওর মত ব্যাটিং করতে পারে, এই সিরিজে একটা সেঞ্চুরি করতে পারবে। আমি এই ইস্যু নিয়ে খুব একটা চিস্তিত না। কারণ তামিম খ্বুই ভাল ছন্দে ব্যাটিং করছে।’ মাহমুদউল্লাহর চিন্তা না থাকলেও চিন্তা আছে জিম্বাবুয়ে অধিনায়ক শন উইলিয়ামসনের। টেস্টের পর ওয়ানডেতেও সব ম্যাচেই হেরে যাওয়া জিম্বাবুইয়ান অধিনায়কের আশা, টি-টোয়েন্টিতে জয় পাবেন তারা, তবে সেজন্য শুরুতে তামিমের উইকেট নিয়ে নেওয়ার মতো কিছু করতে হবে তাদের, ‘আমার মনে হয় আমরা জিততে পারব।
শতভাগ (সম্ভাবনা)। দুটি বলই টি-টোয়েন্টি বদলে দিতে পারে। (যেমন) যদি তামিমকে আউট করতে পারি, যে কোনও কিছুই ঘটতে পারে। শেষ টি-টোয়েন্টিতে যেমন, রায়ান বার্ল বাউন্ডারিতে দুর্দান্ত ক্যাচ নিয়েছিল। একটা দারুণ মুহুর্ত দরকার পড়ে শুধু, সবকিছু বদলে দিতে। প্রশ্ন হলো- ওয়ানডেতের মতো টি-টোয়েন্টিতেও এমন ‘দারুণ মুহুর্ত’ তামিম পাবেন কিনা। সফল হবেন, ‘নিজের খেলা’ খেলেই?

শেয়ার করুন
The Post Viewed By: 72 People

সম্পর্কিত পোস্ট