চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

নিজের ওপর চাপ বাড়াচ্ছেন তামিম : ম্যাকেঞ্জি

৩ মার্চ, ২০২০ | ৩:৫১ পূর্বাহ্ণ

নিজের ওপর চাপ বাড়াচ্ছেন তামিম : ম্যাকেঞ্জি

দীর্ঘ সময় ধরে অফ-ফর্মে রয়েছেন তামিম ইকবাল। দেশ সেরা এই ওপেনারের খারাপ সময়ে কথা উঠছে তার দলে থাকার যোগ্যতা নিয়েও। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি কোনো ফরম্যাটেই নিজেকে প্রমাণ করতে পারছেন না এই বাঁহাতি ওপেনার। ওয়ানডে ফরম্যাটে সবশেষ অর্ধশতকের দেখা পেয়েছেন ইংল্যান্ড বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ওই ম্যাচে ৬২ রানের ইনিংস খেলার পর নিয়মিত ব্যর্থ তামিম ইকবাল। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও ভালো শুরুর ইঙ্গিত দিয়ে সাজঘরে ফেরেন ২৪ রান করে। অথচ তারই সঙ্গী লিটন দাস খেলেন ক্যারিয়ারের দ্বিতীয় শতকের ইনিংস। কেন এমনটা হচ্ছে তামিমের? এর সঠিক ব্যখ্যা কি। শেষ দুই বছর ধরেই বাংলাদেশ দলের ব্যাটিং কোচের কাজ করছেন দক্ষিণ আফ্রিকান সাবেক ব্যাটসম্যান নেইল ম্যাকেঞ্জি। তার ব্যখ্যা অনুযায়ী, তামিম অনেক সিনিয়র খেলোয়াড়। সে জানে কি করতে হবে। তামিম নিজের ব্যাপারটা বোঝে। আবার কোচরাও তাকে সহযোগিতা করে। আমরা বলি না তামিম স্লো খেলবে না দ্রুত গতিতে যাবে। কোয়ালিটি বলেও সে ভাল খেলছে। আর পাওয়ার প্লে তে অতিরিক্ত শট খেলছে কিনা সেটা ভাবছি না। বিপিএলে তার ম্যাচ জয়ী সেঞ্চুরি দেখেছি। আমরা জানি সে নিজেই ট্র্যাকে ফিরে আসবে।

তামিম অতিরিক্ত চাপে আছে কী না এমন প্রশ্নে ম্যাকক্যাঞ্জি বলেন, আমার কাছে তাকে ক্ষুধার্ত মনে হয়েছে। সে অনুশীলন করছে নিয়মিত। তামিমকে নিয়ে কোনো চিন্তা নেই। বাংলাদেশে যে পরিমাণ সংবাদ মাধ্যমের চাপ এটাও কারণ হতে পারে। সে চাপে থাকছে এজন্যই। আমরা আন্তর্জাতিক ক্রিকেটে এতো চাপ দিলে কঠিন হয়ে যায়। আন্তর্জাতিক ক্রিকেট খুবই কঠিন। এমন না যে সে চেষ্টা করছে না।

সে তার কাজ করছে। তবে ব্যাটিং পাওয়ারপ্লেতে তামিমকে আরেকটু হাত খুলে খেলার পরামর্শও দিয়েছেন তিনি। বল ও রানের পার্থক্যটা কমিয়ে আনতে আর দুই-একটি বাউন্ডারি বেশি মারতে বললেন ব্যাটিং কোচ, ‘সে নিজের উইকেটের মূল্য বুঝে। এটাই তাঁকে সফল ক্রিকেটারে পরিণত করেছে। হয়তো এক-দুই বল ওকে একটু হালকা হয়ে খেলতে হবে। সে যদি দুই-একটি বাউন্ডারি মারতে পারে, তাহলেই আপনারা সবাই ওর পিছু ছাড়বেন।’

শেয়ার করুন
The Post Viewed By: 83 People

সম্পর্কিত পোস্ট