চট্টগ্রাম বুধবার, ২৭ মে, ২০২০

তামিমে পিষ্ট সেন্ট্রাল জোন

৩ ফেব্রুয়ারি, ২০২০ | ৫:০৯ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

নাফিস-শামসুর-রিয়াদের শতকে বড় লক্ষ্য দিল সাউথ

তামিমে পিষ্ট সেন্ট্রাল জোন

বাংলাদেশ ক্রিকেট লিগে গতকাল শাহরিয়ার নাফিস, শামসুর রহমান এবং মাহমুদউল্লাহ রিয়াদের শতকে ভর করে নর্থ জোনকে ৪৫৪ রানের বড় লক্ষ্য ছুঁড়ে দিয়েছে নর্থ জোন। তৃতীয় দিন শেষে সাউথ জোনের সংগ্রহ বিনা উইকেটে ২২ রান। জয়ের জন্য তাদের প্রয়োজন ৪৩২ রান। অপরদিকে সাউথ জোনের দরকার ১০ উইকেট।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী বিভাগী স্টেডিয়ামে ৫০ রান নিয়ে তৃতীয় দিন শুরু করে সাউথ জোনের শাহরিয়ার নাফিস এবং শামসুর রহমান। ড্রিংকস ব্রেক থেকে ফিরেই পরপর শতক হাঁকান এই দুই ব্যাটসম্যান। এরপর উইকেটে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। আগের দিনের ইনিজুরিতে পরা এনামুল বিজয়কে সাথে নিয়ে চালাতে থাকেন তা-ব। তুলে নেন ৭০ বলে দুর্দান্ত এক শতক। তাঁর শতকের পরই ৩ উইকেট হারানো সাউথ জোন তাদের ইনিংস ঘোষণা করে দেয় ৩৯৮ রানে। সেই সঙ্গে নর্থ জোন জয়ের জন্য লক্ষ্য পায় ৪৫৪ রানের। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে দিন শেষে নর্থ জোনের সংগ্রহ বিনা উইকেটে ২২ রান।

এদিকে তামিম ইকবালের রেকর্ড গড়া ইনিংসে রঙিন হলো মিরপুরের শেরে বাংলা স্টেডিয়াম। জাতীয় দলের এই তারকা ক্রিকেটার খেলেছেন তার ক্যারিয়ারের সেরা ইনিংস। এমন কী দেশের হয়েও প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ রানের ইনিংসটি তামিমের। তিনি ৩৩৪ রানে যেতেই ইনিংস ঘোষণা করেন ইস্ট জোন অধিনায়ক মুমিনুল হক। তারপর সেন্ট্রাল জোনের ৩ উইকেটও তুলে নিয়েছে তারা। তামিম ইকবালের রেকর্ড ট্রিপল সেঞ্চুরিতে ইস্টজোন গড়েছে রানের পাহাড়। সেন্ট্রাল জোনের সামনে ইনিংস হারের শঙ্কা।

২ উইকেটে ৫৫৫ রানে প্রথম ইনিংস ঘোষণা করে পূর্বাঞ্চল। তামিম অপরাজিত ৩৩৪। আগে চার দিনের ম্যাচের প্রথম ইনিংসে ২১৩ রানে অলআউট হয় মধ্যাঞ্চল। গতকাল রোববার তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে তুলেছে ৩ উইকেটে ১১৫ রান। সেন্ট্রাল জোনকে ইনিংস ব্যবধানে হার এড়াতে হলে চাই আরও ২২৭ রান। তৃতীয় দিনে শেরে বাংলায় তামিম দিন শুরু করেন ২২২ রানে। লাঞ্চে যান ২৭৯ রান নিয়ে। এরপর ৪০৭ বল ত্রি-শতক করেন তামিম। এরপর টপকে যান ২০০৭ সালে করা রকিবুল হাসানের ৩১৩ রানের ইনিংস। শেষ অব্দি ৫৮৫ মিনিট খেলে ৪২৬ বলে ৩৩৪ রানে অপরাজিত থাকেন তামিম। তিনটি ছক্কার সঙ্গে ইনিংসে চার ছিল ৪২টি। প্রথম শ্রেণির ক্রিকেটে এটিও সর্বোচ্চ বাউন্ডারির রেকর্ড। এদিন তামিম সতীর্থ ইয়াসির আলি চৌধুরি রাব্বিকে নিয়ে গড়েন ১৯৭ রানের জুটি। রাব্বি অপরাজিত ছিলেন ৬২ রানে।

The Post Viewed By: 58 People

সম্পর্কিত পোস্ট