চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ফিলিস্তিন আবারও বঙ্গবন্ধু গোল্ডকাপ চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক

২৬ জানুয়ারি, ২০২০ | ৩:২৭ পূর্বাহ্ণ

বুরন্ডিকে উড়িয়ে বঙ্গবন্ধু গোল্ডকাপের শ্রেষ্ঠত্ব ধরে রাখলো ফিলিস্তিন। প্রথম দল হিসেবে প্রতিযোগিতায় টানা দুটি শিরোপা জয়ের অনন্য কীর্তি গড়েছে তারা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গতকাল শনিবার ষষ্ঠ আসরের ফাইনালে ৩-১ গোলে জিতে ফিলিস্তিন। অপরাজিত থেকে শিরোপার স্বাদ নিল দলটি। ধারে-ভারে আর শক্তিতে ফিলিস্তিনই ছিল বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের টপ ফেবারিট। যেমনটি ছিল দুই বছর আগে ২০১৮ সালেও। ঢাকা থেকে তারা যে ট্রফিটি নিয়ে দেশে ফিরেছিল সেটা ছিল ফিলিস্তিনির প্রথম দেশের বাইরে কোনো

আন্তর্জাতিক ট্রফি জয়। সেই ট্রফিটি তারা রেখে দিল নিজেদের দখলেই। সেমিফাইনালে বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে দেয়া আফ্রিকান দেশ বুরুন্ডি ফাইনালে সুবিধা করতে পারেনি। প্রথমার্ধেই ৩ গোল খেয়ে ব্যাকফুটে চলে যায় আফ্রিকার দেশটি। দ্বিতীয়ার্ধে খেলার নিয়ন্ত্রণ নিয়ে ফিলিস্তিনকে ভালোভাবেই চেপে ধরেছিল বুরুন্ডি। একটি গোল করে ব্যবধানও কমিয়েছিল। কিন্তু রক্ষণ জমাট করে দ্বিতীয়ার্ধ শুরু করা ফিলিস্তিনকে দ্বিতীয় গোলের উৎসব আর করতে দেয়নি। এগিয়ে থাকাটা ধরে রেখে বরং মধ্যপ্রাচ্যের দেশটিই করেছে শিরোপা জয়ের চূড়ান্ত উৎসব।

গতকাল ম্যাচের তৃতীয় মিনিটেই অধিনায়ক সামেহ মারাবার ক্রস থেকে সালেমের প্লেসিংয়ে ফিলিস্তিন এগিয়ে যায়। অধিনায়ক মারাবা নিজেই ব্যবধান দ্বিগুণ করেন ১০ মিনিটে। ২৬ মিনিটে খারুব গোল করে ব্যবধান ৩-০ করলে বড় স্বস্তি নিয়েই বিরতিতে যায় ফিলিস্তিন। জিততে হলে চাই চার গোল। আর ম্যাচটাকে অন্তত অতিরিক্ত সময়ে টেনে নিতে চাই কমপক্ষে ৩ গোল-এমন সমীকরণ নিয়ে দ্বিতীয়ার্ধে মাঠে নামে নতুন এক বুরুন্ডি। ফিলিস্তিনের রক্ষণে মনোযোগের সুযোগে আফ্রিকার দেশটিই বেশি সময় পার করলো প্রতিপক্ষের বক্সের আশেপাশে। কিন্তু ৬০ মিনিটে নিদিকুমানার গোলে ব্যবধান কমানো ছাড়া ফিলিস্তিনকে আর বিপদে ফেলতে পারেনি আগের তিন ম্যাচে ১০ গোল করা দলটি। বঙ্গবন্ধু গোল্ডকাপে ফিলিস্তিন হলো প্রথম দল যারা টানা দুইবার জিতলো এই টুর্নামেন্ট। খেলা শেষে প্রধান অতিথি হিসেবে চ্যাম্পিয়ন দলের হাতে ট্রফি তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশ ও শ্রীলঙ্কা-দুটি দলকেই ২-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপের সেরা হয়ে সেমি-ফাইনালে আসে ফিলিস্তিন। সেরা চারের লড়াইয়ে সিশেলসকে ১-০ গোলে হারায় তারা। শুরু থেকে আক্রমণাত্মক খেলা ফিলিস্তিন তৃতীয় মিনিটেই এগিয়ে যায়। মোহামেদ দারউইসের আড়াআড়ি পাস থেকে সালেম খালেদ প্লেসিং শটে জাল খুঁজে নেন। দশম মিনিটে সামেহ মারাবা ব্যবধান দ্বিগুণ করেন।

২৬তম মিনিটের গোলে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ফিলিস্তিন। খালেদের শট পোস্টে লেগে ফেরার পর লেখ খারৌব ফিরতি শটে লক্ষ্যভেদ করেন। দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ানো গোল পায় বাংলাদেশকে ৩-০ গোলে উড়িয়ে ফাইনালে উঠে আসা বুরুন্ডি। ফিলিস্তিনের এক ডিফেন্ডারের গায়ে বল লেগে আক্রমণ প্রতিহত হওয়ার পর এনডিকুমানা আসমান নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন।

টানা তিন জয়ে ফাইনালের মঞ্চে উঠে আসা বুরুন্ডি বাকিটা সময়ে আর ফিলিস্তিনের জালের নাগাল পায়নি। প্রথম হার নিয়ে মাঠ ছাড়ে দলটি।
সর্বোচ্চ গোলদাতা (৭টি) ও প্রতিযোগিতার সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন বুরুন্ডির ফরোয়ার্ড এনশিমিরিমানা জসপিন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট