চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১৯ জানুয়ারি, ২০২০ | ৪:০১ পূর্বাহ্ণ

এম. আনোয়ারুল হক হ আনোয়ারা

আনোয়ারায় বোরো আবাদ বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষক

আনোয়ারায় চলতি আমন মৌসুমের পাকা ধান কাটা শেষ হতে না হতেই বোরো ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। এ বছর উপজেলায় ৪৮০ হেক্টর বোরো ধানের বীজতলার চারায় ৬ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো রোপণ করা হবে বলে উপজেলা কৃষি অফিস জানিয়েছে। এতে উৎপাদন হবে ৩৪ হাজার ৯২৫ মেট্টিক টন ধান।

উপজেলা কৃষি অফিস সূত্রে প্রকাশ, আনোয়ারায় ১১টি ইউনিয়নে বোরো চাষের প্রাক-প্রস্তুতি নিচ্ছে কৃষকেরা। চলতি আমন মৌসুমের পাকা ধান কাটা শেষ হচ্ছে। এদিকে বোরো বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষকরা। ক্ষুদ্র প্রান্তিক শ্রেণির কৃষকরা জানায়, এ বছর আমন ধান আশানুরূপ ফলন হয়েছে। ফলে আনোয়ারার প্রতিটি ইউনিয়নের কৃষকরা বোরো বীজতলা তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন। চলছে ধান মাড়াই ও ধান ঘরে তুলার উৎসব, চলছে বোরো ফসল উৎপাদন ও ফসল ভাল হবে বলে আশা করছেন কৃষকরা। চাতরী ইউনিয়নের কৃষক এয়াকুব আলী (৬০) জানান, তিনি ক্ষেত থেকে ধান কেটে নিয়েছেন। বোরো চাষের জন্য ৬ শতক জমিতে বীজতলা তৈরি করেছেন। এই বীজের চারাতে ১২০ শতক জমিতে বোরো চাষ করা যাবে। জমিতে চারা লাগাতে সবমিলিয়ে ২০ থেকে ২৫ দিন সময় লাগবে। একইকথা বলেন বটতলী ইউনিয়নের বরৈয়া গ্রামের কৃষক হাফিজুর রহমান। তিনি জানান, আগাম আমন ধান চাষ করে এবার কৃষকরা অনেকটা লাভবান হয়েছেন। তাই দ্রুত বোরো বীজতলা তৈরি করছেন যা কিছুদিন পর নতুন জমিতে রোপণ করবেন। আবহাওয়া অনুকূল থাকলে এবার বোরো ধানের বেশি ফলন পাবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

কৃষকরা জানায় এ বছর ব্রি-২৬, ব্রি-২৮, ব্রি-২৯, ব্রি হাইব্রিড, বিআর ৩, বিআর ১৪, বিনা-১০ ও ১৪ জাতের ধান তারা রোপণ করছে।

আনোয়ারা উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাসানুজ্জামান জানান, আবহাওয়া অনুকুলে থাকলে চলতি বোরো মৌসুমে উপজেলায় ৬ হাজার ৩৫০ হেক্টর জমিতে ৩৫ হাজার মেট্টিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। সেই লক্ষে ৪৮০ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হবে। কৃষকরা ব্রি-২৬, ব্রি-২৮, ব্রি-২৯, ব্রি-৪৭, ব্রি হাইব্রিড, বিআর ৩, বিআর ১৪, বিনা-১০, ১৪ জাতের ধান বেশি রোপণ করছে। এ জাতের ধানে ১৪০ থেকে ১৫০ দিনের মধ্যে ফসল পাওয়া যাবে। আর হেক্টর প্রতি ৫ থেকে ৬ মেট্টিক টন ফলন পাওয়া যাবে। মাঠকর্মীরা কৃষকদের সব ধরনের পরামর্শ দিয়ে যাচ্ছে।

শেয়ার করুন
The Post Viewed By: 127 People

সম্পর্কিত পোস্ট