চট্টগ্রাম রবিবার, ২৪ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৫ জানুয়ারি, ২০২০ | ২:৪৯ পূর্বাহ্ণ

হারুনুর রশীদ ছিদ্দিকী হ পটিয়া

পটিয়ার আইসিটি সেন্টার দক্ষিণ চট্টগ্রামের একমাত্র প্রযুক্তি বিদ্যাপীঠ

দক্ষিণ চট্টগ্রামে প্রযুক্তি শিক্ষার একমাত্র প্রতিষ্ঠান হলো আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই)। এটি ২০১৬ সালের ২ মার্চ পটিয়া উপজেলা সদরে প্রতিষ্ঠা করা হয়েছে। যা সম্পর্কে অনেকেরই ধারণা নেই।

বর্তমান সরকার ২০০৮ সালে নির্বাচনী ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষে ভিশন ২০২১ প্রণয়ন করে। এ লক্ষে সর্বস্তরে আইসিটির ব্যবহার নিশ্চিত করে দক্ষ জনগোষ্ঠী গড়ে তোলা এবং সকল স্তরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের অঙ্গীকার করা হয়। সরকার ২০১০ সালে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। এ শিক্ষানীতির আলোকে শিক্ষা মন্ত্রণালয় এবং দক্ষিণ কোরিয়া সরকারের আর্থিক সহযোগিতায় বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সার্বিক তত্ত্বাবধানে দেশের ১২৫টি উপজেলায় ‘উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন’ (ইউআইটিআরসিই) প্রতিষ্ঠা করা হয়। শিক্ষকগণ কর্তৃক আইসিটি ব্যবহারের মাধ্যমে পাঠদান কার্যক্রম বাস্তবায়নের এর লক্ষে দক্ষ, অভিজ্ঞ ও তথ্য প্রযুক্তি জ্ঞান সম্পন্ন প্রশিক্ষিত শিক্ষক গড়ে তোলার জন্য উপজেলা পর্যায়ে ‘উপজেলা আইসিটি

বিজ্ঞাপন

ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন’ (ইউআইটিআরসিই), পটিয়ায় এর প্রধান কাজ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২ মার্চ ‘উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন’ (ইউআইটিআরসিই), পটিয়ায় উদ্বোধন করেন। উদ্বোধনী ভাষণে ‘উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন’ (ইউআইটিআরসিই) স্থাপনকে একটি মাইল ফলক হিসাবে ঘোষণা দেন।
কেন্দ্রের কর্মকর্তা সুলতানা রাজিয়া জানান, চারতলা ফাউন্ডেশনসহ ১টি দোতলা ভবন রয়েছে। এতে ২৪টি কম্পিউটার, সার্ভার, নেটওয়ার্কিং, ইন্টারনেট সংযোগ এবং অন্য যন্ত্রসামগ্রী দ্বারা একটি স্বয়ংসম্পূর্ণ আইসিটি ল্যাব। ৫টি কম্পিউটার, সার্ভার, নেটওয়ার্কিং, ইন্টারনেট সংযোগ এবং অন্য যন্ত্রসামগ্রী দ্বারা একটি সাইবার সেন্টার। কম্পিউটার ও ইন্টারনেট সংযোগসহ রিসোর্স সেন্টার। ইউআইটিআরসিই, কেন্দ্রের সার্ভার রুমে উচ্চ ক্ষমতা সম্পন্ন ১টি সার্ভার সংযোজন করা হয়েছে। ইউআইটিআরসিই, কেন্দ্রে দুই আসনবিশিষ্ট একটি সুসজ্জিত গেস্টরুম আছে। এ কেন্দ্রে একজন সহকারী প্রোগ্রামার, একজন ল্যাব এসিসটেন্ট, একজন নিরাপত্তা প্রহরী ও একজন পরিচ্ছন্নতাকর্মী কর্মরত আছে। একজন কম্পিউটার অপারেটরের পদ এখনো শুন্য আছে। এ কেন্দ্রের নিচতলায় ইউআইটিআরসিই ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দাপ্তরিক কার্যক্রম সম্পূর্ণ হয়। শিক্ষকদের দুটি মডিউলে (১। বেসিক আইসিটি ২। হার্ডওয়্যার, নেটওয়ার্কিং ও ট্যাবুলস্যুটিং) বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়ে থাকে।

সাইবার সেন্টার এর মাধ্যমে শিক্ষক, শিক্ষার্থীরা বিনামূল্যে শিক্ষামূলক ওয়েবসাইট ব্যবহার করতে পারে। শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল বা মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিদর্শন ও আইসিটি যন্ত্রপাতি সঠিক ব্যবহার ও কারিগরি সহযোগিতা প্রদান করা হয়। জাতীয় শিক্ষা জরিপের কাজে সার্বিক সহযোগিতা করা হয়। স্টুডেন্ট কেবিনেট নির্বাচনে সার্বিক সহযোগিতা করা হয়। শিক্ষকদের প্রশিক্ষণের তথ্য সংরক্ষণের জন্য একটি ডাটাবেইস তৈরি করা হয়েছে। উপজেলা পর্যায়ের জাতীয় ও আন্তর্জাতিক সকল দিবস ও অনুষ্ঠান উদযাপন করা হয়ে থাকে।

উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন (ইউআইটিআরসিই) পটিয়ায় চট্টগ্রাম কেন্দ্রে ৫০টি ব্যাচে ১২০০ জন শিক্ষককে বেসিক আইসিটি প্রশিক্ষণ প্রদান করা হয় এবং ৪টি ব্যাচে ৯৬ জন শিক্ষককে কম্পিউটার হার্ডওয়্যার ম্যানটেইন্যান্স ও ট্রাবুলস্যুটিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এ প্রশিক্ষণ চলমান আছে। ব্যানবেইস প্রধান কার্যালয় হতে প্রশিক্ষণ প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ ও অভিজ্ঞ মাস্টার ট্রেইনার দ্বারা প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

শেয়ার করুন
The Post Viewed By: 114 People

সম্পর্কিত পোস্ট