চট্টগ্রাম সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

সৌন্দর্য বর্ধনের পাশাপাশি পড়ালেখার মানেও এগিয়ে

১৫ মার্চ, ২০২০ | ২:৪৬ পূর্বাহ্ণ

এম এম আহমদ মনির, লোহাগাড়া

চুনতি শাহসুফী প্রাথমিক বিদ্যালয়

সৌন্দর্য বর্ধনের পাশাপাশি পড়ালেখার মানেও এগিয়ে

‘পরিশ্রমে সৌভাগ্য, সাধনায় সিদ্ধি লাভ’ এ বাক্যের সঙ্গে বাস্তবতার মিল খুঁজে পাওয়া যায় চুনতি শাহসুফী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, পরিচালনা কমিটি ও এবারের উপজেলার শ্রেষ্ঠ এসএমসি সভাপতি নুরুল ইসলামের আন্তরিক প্রচেষ্টায় অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে বিদ্যালয়ে।
এলাকার শিক্ষাবিদ প্রফেসর ড. নুরুল আমিন কয়েকজন শিক্ষানুরাগী ব্যক্তিকে সাথে নিয়ে এলাকার প্রাথমিক শিক্ষার আলো ছড়িয়ে দিতে ১৯৭৩ সালে বিদ্যালয়ের গোড়াপত্তন করেন। শিক্ষার গুণগত মান গতিশীল হওয়ায় গত ২০১৩ সালে বিদ্যালয়টি সরকারি হয়। এরপর চারদিকে বিদ্যালয়ের সুনাম ও খ্যাতি ছড়িয়ে পড়ে। সম্প্রতি বিদ্যালয়টি পরিদর্শন করে জানা যায়, বিদ্যালয়ের শিক্ষার মান খুবই প্রশংসনীয়। প্রধান শিক্ষক রেজাউল করিম জানান, বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা প্রায় সাড়ে ৩শ। কয়েক বছর যাবত পাসের হার শতভাগ।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি নুরুল ইসলাম জানান, তিনি এবার উপজেলার শ্রেষ্ঠ এসএমসি সভাপতি নির্বাচিত হন। কোমলমতি শিশু শিক্ষার্থীদের মন-মানসিকতার উৎকর্ষ সাধনে বিদ্যালয় প্রাঙ্গণে নির্মিত হয়েছে অত্যাধুনিক শহীদ মিনার। এছাড়া কম্পিউটার ল্যাব, জ্ঞানী-গুণীজনদের অসংখ্য ছবিসম্বলিত অফিস কক্ষ, মিড ডে মিল কক্ষ, পৃথক নামাজঘর, উন্নতমানের পৃথক ওয়াশ ব্লক, খেলার মাঠ ও পানীয় জলের ব্যবস্থা প্রভৃতি বিদ্যালয়ের পরিবেশ ও সৌন্দর্যকে বহুলাংশে বৃদ্ধি করেছে। এছাড়া দৃষ্টিনন্দন ছাদ বাগান প্রাকৃতিক পরিবেশ সৌন্দর্যকে আরো আকর্ষণীয় করে তুলেছে।
সভাপতি নুরুল ইসলাম জানান, ছাদ বাগানে রয়েছে বেশিরভাগ ফলদবৃক্ষ। উন্নতজাতের বৃক্ষচারা রোপণ করায় উন্নতমানের ফলও পাওয়া যাচ্ছে। শিশু শিক্ষার্থীরা ফল পেয়ে খুবই আনন্দিত। তিনি জানান, শিক্ষার আরো প্রসার ঘটাতে ২ জন শিক্ষক ও বিদ্যালয়ের চতুর্দিকে সীমানা প্রাচীর নির্মাণ আবশ্যক। এ ব্যাপারে তিনি সরকারের দৃষ্টি কামনা করেছেন।

শেয়ার করুন
The Post Viewed By: 118 People

সম্পর্কিত পোস্ট