চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

৩ মে, ২০১৯ | ৫:২৩ অপরাহ্ণ

ইশরাত জাহান

কাঁচা আমের শরবতের নতুন তিন রেসিপি

গ্রীষ্মকাল জুড়ে কাঁচা আমের মৌসুমে আম ভর্তা ও আমের শরবতেই যেন প্রাণ পাওয়া যায়। এসময়ে কাঁচা আমের শরবত তৈরির সুযোগটি তাই কেউই হাতছাড়া করতে চায় না। কাঁচা আমের পরিচিত রেসিপির বাইরে নতুন তিনটি রেসিপি পরিবেশন করা হলো আজকে। এই গরমে তেষ্টা মেটাতে ও মেহমানদের পরিবেশনে যা যোগ করবে ভিন্ন মাত্রা।

কাঁচা আমের বোরহানি

যা যা লাগবে : ঝুরি করা কাঁচা আম ২ কাপ, পানি আধা কাপ, টক দই এক কাপ, চিনি দুই চা চামচ, বিটলবণ ১ চা চামচ, কাঁচামরিচ ২ টি, পুদিনাপাতা ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা চামচ, ধনিয়া ১ চা চামচ ও জিরা গুঁড়া ও গোলমরিচের গুঁড়া এক চিমটি ।
যেভাবে তৈরি করবেন : সকল উপাদান একসাথে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করতে হবে। ভালোভাবে ব্লেন্ড করে চেখে দেখতে হবে লবণ ঠিক আছে কিনা। বোরহানি তৈরি হয়ে গেলে ছেঁকে বরফকুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের স্মুদি

যা যা লাগবে : বড় কাঁচা আম কুঁচি ২টি, চিনি ৫-৬ টেবিল চামচ, দুধ আধা কাপ, বরফ ৩ কাপ, পানি ২ কাপ।
যেভাবে তৈরি করবেন: ব্লেন্ডারে কাঁচা আম, চিনি ও দুধ একসাথে ব্লেন্ড করে চেখে দেখতে হবে বাড়তি চিনি যোগ করতে হবে কিনা। ব্লেন্ড শেষে বরফকুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

কাঁচা আমের ক্রিস্টাল শরবত

যা যা লাগবে : কাঁচা আম বাটা ২টি, চিনি ২ টেবিল চামচ, চিনি স্বাদমতো, বিটলবণ, ধনিয়া পাতা বাটা ১ টেবিল চামচ, পুদিনা পাতা বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ১/২ টি, লেবুর রস ১টি ও বরফকুঁচি।
যেভাবে তৈরি করবেন : বরফ বাদে অন্যান্য উপাদান একসাথে ব্লেন্ডারে নিয়ে ব্লেন্ড করে নিতে হবে। চেখে দেখতে হবে লবণ ও চিনি ঠিক আছে কিনা। শরবত তৈরি শেষে ছেঁকে বরফকুঁচি দিয়ে পরিবেশন করতে হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 386 People

সম্পর্কিত পোস্ট