চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

৩ মে, ২০১৯ | ৫:০০ অপরাহ্ণ

মেহের নিগার

টুকিটাকি টিপস

লম্বা চুলের জন্য আদার হেয়ার প্যাক

* ২ টেবিল চামচ আদা কুচির সঙ্গে ৩ টেবিল চামচ তিলের তেল কিংবা অলিভ অয়েল মেশান। খানিকটা লেবুর রস মিশিয়ে নেড়ে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট অপেক্ষা করে শ্যা¤পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করলে খুশকি দূর হবে।
* ১ টেবিল চামচ আদার রসের সঙ্গে ১ টেবিল চামচ জোজোবা অয়েল মেশান। মিশ্রণটি চুলের গোড়ায় ম্যাসাজ করুন। আধা ঘণ্টা অপেক্ষা করে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে চুল দ্রুত বাড়বে।
* রাতে ঘুমানোর আগে আদা গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো নারকেল তেল মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। পরদিন সকালে শ্যা¤পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। এটি চুল ঝলমলে করবে।
* একটি ডিমের কুসুমের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও ১ চা চামচ আগা গুঁড়া মিশিয়ে চুলে লাগান। কিছুক্ষণ পর শ্যা¤পু দিয়ে ধুয়ে ফেলুন। চুল হবে নরম ও ঝলমলে।

চুলপড়া রোধে ৫ উপায়

নারী অথবা পুরুষ- সবাই চায় শৈশবের মতো তার ঝলমলে চুলগুলো সারাজীবন থাকুক। সেই চাওয়া পূরণ হয় না অনেকেরই। ঝলমলে চুল অকালে হারিয়ে ফেলেন অনেকে।
* তবে কিছু উপায় অবলম্বনের মাধ্যমে সারাজীবন ধরে রাখতে পারেন আপনার ঝলমলে চুল। আর এ জন্য আপনি করতে পারেন এ কাজগুলো-
মেথি: মেথি আপনার চুলের গোড়া মজবুত করবে এবং চুলের ভাঙন রোধে সাহায্য করবে। এ ছাড়া এতে আছে প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড। এর মধ্যে থাকা হরমোন চুলের বৃদ্ধিতে সাহায্য করে।
সরিষা: সরিষায় আছে প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা চুলের পুষ্টি বৃদ্ধির জন্য খুবই সহায়ক। এটি চুলপড়া দ্রুত কমিয়ে ফেলে। আর এতে আছে ফাঙ্গাশরোধক এবং ব্যাকটেরিয়ারোধক উপাদান।
কালো জিরা: কালো জিরা মালাসেজিয়া ফাঙ্গাশ রোধে সহায়ক। মালাসেজিয়া ফাঙ্গাশের কারণে মাথায় খুশকি হয়। এ ছাড়া কালো জিরার তেল মাথার ত্বকের জন্যও অনেক উপকারী। এটি চুলপড়া অনেকটাই কমিয়ে দেয়।
লাউ দানার রস: লাউ দানার রসে আছে জিংক, আয়রন, কপার ও ভিটামিন ই-এর মতো গুরুত্বপূর্ণ পুষ্টিগুণ, যা সহজেই মাথার চুলপড়া কমিয়ে দেয়।
তিল: ভিটামিন, মিনারেল ও পুষ্টিগুণের দুর্দান্ত সংমিশ্রণ তিল বা তিলের তেল। মাথার ত্বক নিয়ে যে কোনো সমস্যায় একটিই সমাধান তিল। এ ছাড়া তিলের মধ্যে থাকা ওমেগা ফ্যাটি অ্যাসিড চুলের গোড়া মজবুত করে। সেই সঙ্গে গোড়ায় রক্ত চলাচল বৃদ্ধি করে।

চুলের দ্রুত বৃদ্ধিতে কলার হেয়ার প্যাক

যেভাবে তৈরি ও ব্যবহার করবেন প্যাক: একটি কলা ছোট ছোট টুকরো করে কেটে নিন। একটি মিক্সার জারে কলার টুকরা নিন। এবার ২ থেকে ৩ চা চামচ টক দই, ১ চা চামচ মুলতানি মাটি, ১ চা চামচ নারকেল তেল ও ১ চা চামচ অ্যালোভেরা জেল মেশান। সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। চুলের আগা থেকে গোড়া পর্যন্ত হেয়ার প্যাকটি পুরু করে লাগান। ৩০ মিনিট অপেক্ষা করে ভেষজ শ্যা¤পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে একবার কিংবা দুইবার ব্যবহার করুন মাস্কটি।
কেন ব্যবহার করবেন কলার প্যাক:
* চুল হবে নরম ও ঝলমলে।
* চুলের গোড়া থেকে ময়লা দূর হবে।
* চুল ভেঙে যাওয়া ও আগা ফাটা প্রতিরোধ করে।
* প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।
* চুল পড়া বন্ধ করে।
* চুলের বৃদ্ধি বাড়ায়।

শেয়ার করুন
The Post Viewed By: 278 People

সম্পর্কিত পোস্ট