চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

অর্থনীতিবিদ স্বামী

ছন্দা দাশ

১৮ মার্চ, ২০২০ | ১:১৫ পূর্বাহ্ণ

আমি গভীরভাবে বিশ্বাস করি বিয়ে স্বর্গীয় সম্পদ নতুবা আমি একজন অর্থনীতিবিদের সাথে বিয়ের পিঁড়িতে বসবো কেন? কিন্তু সংসারের অর্থনৈতিক অবস্থা এবং আমার অর্থনীতিবিদ স্বামী বৈবাহিক অর্থনীতির যে রূপরেখা তা আমার বিশ্বাসে চিড় ধরায়। এক সময় বিজ্ঞান বই পড়তে গিয়ে সংকোচন, প্রসারণ প্রভৃতি শব্দের সাথে পরিচিত হয়েছিলাম। কিন্তু সংসারের বেড়াজালে বর্তমানে আমি এই শব্দগুলোর সাথে পরিচিত হয়েছি অন্য গতিময়তায়। প্রসারণ শব্দটির সাথে এখন আমি প্রতিদিন সব্জী, কাঁচাবাজার এবং মুদীর দোকান থেকে অর্জন করছি। প্রাকৃতিক দুর্যোগ এবং রাজনৈতিক অস্থিরতা বা স্বৈরশাসনের ফলে, সরকার পরিবর্তনের কারণে শিল্প এবং
কৃষিক্ষেত্রগুলি যখন চাহিদা অনুযায়ী উৎপাদন সরবরাহ করতে পারে না তখন বাধ্যতামূলক খাদ্য সরবরাহের গল্প থেকে আমি সংকোচন শব্দটি হৃদয়ঙ্গম করি।
ঈড়হংঃধহঃ শব্দটির অর্থ খুব সুন্দর করে বুঝতে পেরেছি সংসারের বদান্যতায়। অর্থাৎ এটি আমার পারিবারিক ভাতার মতো তার কখনো উঠতি বা পড়তি নেই। এভাবে আমার স্বামীসহ অনেক অর্থনীতিবিদ উৎপাদন বাড়ানোর জন্য সবসময় উদগ্রীব থাকেন। আমাদের দেশের অর্থনীতির বেলায় তাঁরা বলেন কৃষি উৎপাদন উন্নত হবে যদি সেই বৎসর বৃষ্টি দেবতা সহায় থাকে অর্থাৎ অতি ঝড় বা পরিমিত ঝড় হয়। কিন্তু শিল্প উৎপাদন অবশ্যই সুবিধা দিতে পারে? আমার মতো সামান্য একজন গৃহবধূকে কেবলমাত্র বাজারে যাওয়া এবং কেনাকাটা ছাড়া আর বাড়তি সুবিধা তাঁরা দিতে পারেন? কিন্তু আমি যখন একটা নতুন শাড়ি বা পর্দা বা অন্যান্য গৃহসামগ্রী কেনার জন্য কিছু বাড়তি টাকার কথা বলি সাথে সাথেই আমার অর্থনীতিবিদ স্বামী সঞ্চয়ের বুলি আওড়াতে থাকেন এবং সংসারের উন্নতির জন্য অর্থ বিনিয়োগের ইচ্ছা পোষণ করেন।
তিনি উপদেশ দেন কি করে অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে মিল শ্রমিকদের কর্মদক্ষতার উন্নতি ঘটিয়ে উৎপাদন বাড়ানো হয়, কিন্তু যখন রান্না ঘরের উন্নতির জন্য বৈদ্যুতিক চিমনির কথা বলি অমনি তিনি প্রাচীন যুগে চলে যান অর্থাৎ আমার মা দিদিমাদের যুগে। তাঁদের অবদানের কথা স্মরণ করতে বলেন। আমরা যেন তাঁদের উত্তরসূরী হই।
ভালো ব্যবস্থাপনার শর্তগলির মধ্যে একটি হচ্ছে সঠিকভাবে অর্থকে পরিচালিত করা। কিন্তু এইসব অর্থনীতিবিদেরা তখন কিছু মনে করেন না যখন সরকারি পাওনার চেয়ে বেশি খরচ করে ফেলেন অর্থাৎ তাঁরা যাকে অর্থের ঘাটতি বলে থাকেন। বাস্তবিকই তাঁরা বলেন -সীমাবদ্ধতার মধ্যেও ঘাটতি অর্থ উৎপাদনের জন্য সমান উৎসাহ যোগায়। কিন্তু আমি যদি কখনও সংসারের একটু বাড়তি খরচের কথা তুলি তখনই আমি একজন অপটু এবং বেহিসেবি স্ত্রী হিসেবে বিবেচিত হই।
অন্যান্য অর্থনীতিবিদের মতো আমার স্বামীরও অধিক করের জন্য প্রতিক্রিয়ার প্রবণতা আছে। কিন্তু তাঁর শক্তি এবং আমার সহিষ্ণুতা আদায় করার জন্য কোন সংশয় নেই। উন্নতির মূলধন বাড়ানোর জন্য তিনি জনসাধারণের ধারের জন্য সুপারিশ করেন কিন্তু আমার রান্নাঘর সাজানোর জন্য তাঁর কিংবা আমার লোকেদের ধার করার নাম উল্লেখ করি তবে তাঁর রক্তচাপ বৃদ্ধি পেতে থাকে।
তিনি শিল্প উৎপাদন এবং জাতীয় উন্নয়ন ঘটানোর জন্য শিল্পক্ষেত্রে শান্ত পরিবেশ রাখার কথা বলেনকিন্তু আমার সংসারে প্রতিদিন ছেলেমেয়েরা যে নতুন নতুন দাবি নিয়ে আমাকে বিরক্ত করে যাচ্ছে সেদিকে তাঁর ভ্রুক্ষেপ নেই। অতএব একজন অর্থনীতিবিদ একটা পরিবারের জন্য যথেষ্ট নয়। মাত্র কিছুদিন আগে আমার বিশ্ববিদ্যালয়গামী ছেলেটি যে অর্থনীতি বিভাগে ভর্তি হয়েছে মুদ্রাস্ফীতির কারণে তার হাত খরচ ১০০ টাকা থেকে লাফিয়ে ১৫০ টাকা হওয়ায় প্রতিদিন সে আমাকে বিরক্ত করে ছাড়ে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট