চট্টগ্রাম সোমবার, ২৫ মে, ২০২০

পাতে যখন বড়া কাবাব

১১ মার্চ, ২০২০ | ১:৪১ পূর্বাহ্ণ

পাতে যখন বড়া কাবাব

মাছে ভাতে বাঙালি এই কথাটি সত্যি। তবে মাছ ছাড়াও ভাতের সাথে পাতে নানা পদের মুখরোচক খাবার থাকুক সেটা কমবেশি আমরা সবাই চাই। তাইতো যখন-তখন ভিন্ন কিছু আইটেম পাতে হলে মন্দ হয় না। প্রতি সপ্তাহের মতো এবারও পাতে যখন বড়া কাবাব শিরোনামে দু’পদ দেয়া হল। মুখরোচক এই দু’পদের রেসিপি জানাচ্ছেন রন্ধন শিল্পীÑ ইশরাত জাহান

শিম বিচির কাবাব

যা যা লাগবে : শিমের বিচি ৩০০ গ্রাম, পেঁয়াজ কুঁচি আধ কাপ, আদা ও রসুন পেস্ট ১ চামচ, আলু ২টা সেদ্ধ করা, গরম মসলার গুঁড়া ১ চা চামচ নারকেল কোড়ানো আধা কাপ, লবণ পরিমাণ মতো, কাঁচামরিচ কুচি ইচ্ছামতো, পুদিনা কুচি ১ চামচ, ডিম ১ টি, কর্নফ্লাওয়ার ২ চামচ।
যেভাবে তৈরি করবেন : পুরো ১২ ঘণ্টা শিমের বিচি ভিজিয়ে রাখুন। এরপর সেদ্ধ করে নিন। সেদ্ধ শিমের বিচির সঙ্গে আলু সেদ্ধ ও সমস্ত মসলা দিয়ে মিক্স করে ভালো করে ভুনে নিন। এরপর ভুনা রাজমা বা শিমের বিচি ও আলু ভালো করে পাটায় পিষে নিন। নারকেল কোড়া ও কর্নফ্লাওয়ার ও ডিম মিশিয়ে শামী কাবাবের আকৃতি দিন। ডুবো তেলে লালচে করে ভেজে তুলুন। বাড়ির নিরামিষভোজী ব্যক্তিটিকে কাবাবের স্বাদ দিন।

সরিষা ফুলের বড়া

যা যা লাগবে : সরিষা ফুল আধা কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি নিজের পছন্দমত, ডিম ১টি, চালের গুঁড়া আধা কাপ, ময়দা আধা কাপ, তেল ভাজার জন্য।
যেভাবে তৈরি করবেন : ঝুড়িতে ফুল নিয়ে ধুয়ে পানি ঝরিয়ে কুচি করে নিন। তেল ছাড়া সব উপকরণ হাত দিয়ে খুব ভালোভাবে চটকে নিন। কড়াইয়ে ডুবো তেলে গোল গোল করে ভেজে তুলুন সরিষার বড়া। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন। ফুল বেশিক্ষণ মাখিয়ে রাখবেন না। খাওয়ার আগ মুহূর্তে ভাজবেন।

The Post Viewed By: 83 People

সম্পর্কিত পোস্ট