চট্টগ্রাম শনিবার, ২৮ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৮ নভেম্বর, ২০২০ | ১:২২ অপরাহ্ণ

ড. ইউসুফ খান

জীবসত্ত্বা থেকে মানবসত্ত্বায় আমাদের উত্তরণ কবে ঘটবে!

অদ্ভুত এ জগৎ সংসার আর বিচিত্ররুপী তার মানুষ। জীবনের উদ্দেশ্য কী আর কেনই বা নিজেকে নিয়ে এত ব্যস্ততা ? শুধুই কী খেয়ে পরে বেঁচে থাকার জন্যই এ জীবন ? নাকি রাতারাতি বিত্তশালী হওয়ার জন্য এ জন্ম ? প্রতিনিয়ত অনেক প্রশ্নের ভীড়ে নিজেকে হারিয়ে ফেলি।

একদিকে নিত্য নতুন প্রযুক্তি জীবনকে স্বাচ্ছন্দ দিচ্ছে ঠিকই কিন্তু হারিয়ে যাচ্ছে মানুষের মৌলিক গুণাবলী। মানুষ হয়ে পড়ছে যান্ত্রিক। প্রযুক্তিগত উন্নয়নের সাথে সাথে জ্ঞান আহরণের পথ যতই প্রশস্থ হচ্ছে মানুষ তার রিপু দমনে ততই ব্যর্থ হচ্ছে। আদিমতা নতুনরূপে দেখা দিচ্ছে। প্রতিদিন বিকৃতি রুচির মানুষদের সংবাদ তার উৎকৃষ্ট প্রমাণ।

বেশ কিছু দিন আগে একটি দেয়ালে লিখন আমার দৃষ্টি আকর্ষণ করে, ” সময়টা এখন আমাদের “। সুন্দর শ্লোগান। কিন্তু কেন যেন মনে হলো, সময়টা এখন আমাদের পরিবর্তে সময়টা এখন ধর্ষকদের লেখা থাকলেই হয়তো যথোপযুক্ত হতো।

ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের আইন পাশ হওয়ার পরও থেমে নেই ধর্ষণ। নারীর প্রতি সহিংসতার পারদ যেন দিন দিন উর্ধ্বমুখী হচ্ছে। কেন এত ধর্ষণ ? কী করলে কমবে এ জঘন্য অপরাধ ? করোনা ভাইরাসের ভয়ও থামাতে পারছে না এ সহিংসতা। থমকে আছে দেশ, থেমে নেই ধর্ষণ। যেখানে জীবন থমকে গেছে সেখানে অপরাধ প্রবনতা যেন আরো বাড়ছে। সম্প্রতি রংপুরে জিন তাড়ানোর নামে মাদ্রসা ছাত্রীকে (১০) ধর্ষণের অভিযোগে মক্তবের ইমামকে পুলিশ আটক করেছে। স্বামীর সঙ্গে স্ত্রী তাও নিরাপদ নয়। মিডিয়ায় দেখেছি পাঁচ বছর বয়সী এক দিনমজুরের শিশু কন্যাকে ধর্ষণের অভিযোগ উঠেছে ৮৬ বছর বয়সী এক বৃদ্ধের বিরুদ্ধে।

আমাদের নৈতিকতা বোধের এতটা অধঃপতন কেন হচ্ছে ? কেনই বা সামাজিক মূল্যবোধের এই অবক্ষয় ? আমার কিন্তু আদিম যুগের আদিম সমাজে ফিরে গিয়ে দেখতে ইচ্ছে করে, নিজেদের জীবিকা নির্বাহের জন্য তাদের যে আদিমতা সেটি বর্তমান আদিমতার চেয়ে কম না বেশি ছিল। আরো একটি বিষয়ে আমার জানতে ইচ্ছে করে তাহলো – জীবসত্ত্বা থেকে মানবসত্ত্বায় আমাদের উত্তরণ কবে ঘটবে ?

লেখক: ড. ইউসুফ খান

 

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 145 People

সম্পর্কিত পোস্ট