চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

১ সেপ্টেম্বর, ২০১৯ | ৫:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে আবারো দরপতন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের পতন হয়েছে সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবারে (১ সেপ্টেম্বর)। একই সঙ্গে দেখা দিয়েছে লেনদেন খরা। এর মাধ্যমে দরপতন হলো টানা তিন কার্যদিবস। টানা দরপতনের সঙ্গে লেনদেন কমতে কমতে ডিএসইতে নয় কার্যদিবস পর আবারও লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকার ঘরে। ডিএসই’র পাশাপাশি সিএসইতেও লেনদেন খরা দেখা দিয়েছে। বাজারটিতে দেড় মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

সূচক ও লেনদেনের পাশাপাশি এদিন শেয়ার ও ইউনিটের দাম কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের। দাম বেড়েছে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। বিপরীতে দাম কমেছে ২১০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টির দাম।

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ২৫ পয়েন্ট কমে ৫ হাজার ৭০ পয়েন্টে অবস্থান করছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট কমে ১ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৭৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। ৩৩২ কোটি ৪০ লাখ টাকা দিনভর লেনদেন হয়েছে বাজারটিতে। আগের কার্যদিবসে ৪০২ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছিল। সে হিসাবে লেনদেন কমেছে ৭০ কোটি ৫১ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল পলিমার, ডরিন পাওয়ার, লিন্ডে বিডি, বিকন ফার্মাসিউটিক্যালস, ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও ন্যাশনাল টিউবস।

দেশের আরেকটি পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫০০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেনে ২৩০টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ১৩৬টির এবং ৩৬টির অপরিবর্তিত রয়েছে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 322 People

সম্পর্কিত পোস্ট