চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

চীন থেকে দেশে পৌঁছেছে ‘ওমর ফারুক’ ও ‘আবু উবাইদাহ’

৯ জানুয়ারি, ২০২০ | ১০:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চীন থেকে দেশে পৌঁছেছে ‘ওমর ফারুক’ ও ‘আবু উবাইদাহ’

বাংলাদেশ নৌবাহিনীর আরও দুই যুদ্ধজাহাজ ‘ওমর ফারুক’ ও ‘আবু উবাইদাহ’ দেশে এসে পৌঁছেছে। আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকালে চীনে তৈরি জাহাজ দুটি মোংলা নেভাল জেটিতে পৌঁছায়। জাহাজ দুটির সার্বিকভাবে শত্রুবিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত হানার পূর্ণ ক্ষমতা রয়েছে।

কমান্ডার খুলনা নৌ অঞ্চল রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে জাহাজ দুটিকে স্বাগত জানান। জাহাজ দুটির আগমন উপলক্ষে নেভাল জেটিতে আরো উপস্থিত ছিলেন নৌবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা ও নাবিকেরা।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, আধুনিক এ যুদ্ধজাহাজ দুটির প্রতিটি দৈর্ঘ্যে ১১২ মিটার এবং প্রস্থে ১২ দশমিক ৪ মিটার। ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম। প্রতিটি জাহাজ বিভিন্ন আধুনিক যুদ্ধ–সরঞ্জামে সুসজ্জিত। জাহাজ দুটিতে আধুনিক প্রযুক্তিসম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, অত্যাধুনিক সারভাইলেন্স রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাবমেরিন বিধ্বংসী রকেট, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ–সরঞ্জামাদ রয়েছে।

এছাড়া হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য ডেক ল্যান্ডিংসহ জাহাজে সমুদ্রে উদ্ধার তৎপরতা, সন্ত্রাস ও জলদস্যু দমন এবং চোরাচালানবিরোধী নানাবিধ অপারেশন পরিচালনার সক্ষমতা রয়েছে বলেও জানানো  হয় ওই বিজ্ঞপ্তিতে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 197 People

সম্পর্কিত পোস্ট