চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

ইভিএমে ভোট গ্রহণে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট

৯ জানুয়ারি, ২০২০ | ৪:১১ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

ইভিএমে ভোট গ্রহণে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট

ইলেক্ট্রনিক ভেটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণে নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

রিটে ইলেক্ট্রনিক ভেটিং মেশিনের (ইভিএম) অধ্যাদেশ -২০১৮ এবং এর বিধিমালা-২০১৮ এর বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। সেইসঙ্গে আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব ও নির্বাচন কমিশনকে বিবাদী করা হয়েছে।

রিটে বলা হয়েছে, ইভিএম সংক্রান্ত আইন সংসদে পাস হয়নি এবং আরপিও ধারা ২৬-এ অনুযায়ী ইভিএম বাধ্যতামূলক নয়। সুতরাং এ আইন জরুরি ছিল না। এটি সংবিধানের ৯৩ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। কারণ, অনুচ্ছেদ ৯৩ কেবলমাত্র জরুরি প্রয়োজনে সংসদ না থাকলে অধ্যাদেশ জারি করতে পারে। ২০১৮ সালে সংসদ বহাল ছিল এবং ইভিএম জরুরি ছিল না। ২০১৮ সালের নির্বাচনে মাত্র ৬টি কেন্দ্রে ইভিএম চালু ছিল। কিন্তু গ্রহণযোগ্য নির্বাচন হয়নি।

উল্লেখ্য, আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট নেওয়া হবে। এই নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবস্থাপনায় থাকবেন সশস্ত্র বাহিনীর ৫ হাজার ২৮০ জন সদস্য।

 

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন
The Post Viewed By: 142 People

সম্পর্কিত পোস্ট