চট্টগ্রাম শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

১৭ হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ সৌদির

সৌদিআরব প্রতিনিধি

১০ ডিসেম্বর, ২০১৯ | ৪:২৮ পূর্বাহ্ণ

সৌদিআরবে পবিত্র ভূমি মক্কায় হজের সময় নিয়ম বহির্ভূতভাবে সৌদি আরবের মোয়াল্লেম (সৌদি আরবের হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ) অফিসকে অবহিত না করে অন্য আবাসনে হাজিদের সরিয়ে নেওয়া, হাজিদের আবাসনের ঠিকানা মোয়াল্লেম অফিসকে অবহিত না করা এবং মোনাজ্জেম (হজ এজেন্সির প্রতিনিধি) অথবা তার কোনো প্রতিনিধির মোয়াল্লেম অফিসে যোগাযোগ না করাসহ বিভিন্ন অনিয়ম ও ত্রুটির অভিযোগ আনা হয়েছে ১৭টি হজ এজেন্সির বিরুদ্ধে। সৌদিআরবের মক্কাস্থ দক্ষিণ এশীয় মোয়াল্লেম সংস্থা (মোয়াচ্ছাসা) কর্তৃক বাংলাদেশ হজ অফিসে পাঠানো এক চিঠিতে এসব অভিযোগের কথা জানা গেছে। অভিযুক্ত এসব হজ এজেন্সিগুলো ২০১৯ সালে বেসরকারিভাবে হজ কার্যক্রম পরিচালনা করেছে। মোয়াচ্ছাসা অফিস থেকে পাঠানো চিঠিতে অভিযুক্ত এজেন্সিগুলোকে অভিযোগ প্রসঙ্গে নিজ নিজ প্রতিষ্ঠানের বক্তব্য আগামী ১২ ডিসেম্বরের মধ্যে নির্দিষ্ট ইমেইলে জানানোর জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। ইতোমধ্যে অভিযুক্ত হজ এজেন্সিগুলোকে সৌদি হজ ও উমরা মন্ত্রণালয়ের ‘ই-হজ সিস্টেম’ থেকে ‘ইনেকটিভ’ করা হয়েছে। এর ফলে এসব এজেন্সি অভিযোগ সুরাহা না হওয়া পর্যন্ত কোনো ধরনের হজ কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

অভিযুক্ত এজেন্সিগুলো হলো- স্টার ট্রাভেলস (হজ লাইসেন্স নং-৩৬৪), হোসাইন এয়ার সার্ভিস (৮২৯), রাশা শারা ওভারসিজ (৩৬২), সাহারা ট্রাভেলস্ এন্ড ট্যুর (৩৭৫), এম এস জারিফ এন্টারপ্রাইজ (৯৩৭), আল হাবীব হজ গ্রুপ (৬৪৫), ইন্টারন্যাশনাল এয়ার সোলিয়েশন (৮৩৭), মারভেলাস এয়ার কিং (১০০৭), সেতু ট্রাভেলস এন্ড ট্যুরস (১১৮০), পলি ওয়ার্ল্ড সার্ভিস (১১০৩), আকবর ট্রাভেলস (১৪৭০), মাইলস্টোন এয়ার সার্ভিস (১১২৬), এয়ার কানেকশন ট্রাভেলস এন্ড ট্যুরস (২১৮), নাফিসা এয়ার ট্রাভেলস ইন্টারন্যাশনাল (১৪৮০), বিদেশ ভ্রমণ (৭০১), লিবানা এভিয়েশন (৯০৪) ও দেলোয়ার ট্রাভেলস এন্ড ট্যুরস।

এদিকে, হজযাত্রীদের নানা অভিযোগের প্রেক্ষিতে ১২১টি হজ এজেন্সির বিরুদ্ধে তদন্ত পরিচলানা করছে ধর্ম মন্ত্রণালয়ের দু’টি কমিটি। হজের সময় সৌদি আরবের পবিত্র নগরী মক্কা ও মদিনায় অবস্থিত বাংলাদেশ হজ অফিসে হজযাত্রীরা এসব অভিযোগ দায়ের করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট