চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

দুদকের অনেক কর্মকর্তাই এখন দুর্নীতিগ্রস্ত : টিআইবি

৯ ডিসেম্বর, ২০১৯ | ৪:৩৩ পূর্বাহ্ণ

বিশে^র অন্যদেশের তুলনায় বর্তমানে দেশে অনেক বেশি দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছে যা ইতিহাসের সর্বকালের অবস্থায় গিয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ এখনো দুর্নীতি নিয়ন্ত্রণে পুরোপুরিই ব্যর্থ। এরমধ্যে দুর্নীতি দমন কমিশন-দুদক কিছু কিছু কাজ করলেও, তা শুধুমাত্র আইওয়াশ। সংস্থাটির অনেক কর্মকর্তাই এখন দুর্নীতিগ্রস্ত হয়ে পড়েছেন। তাহলে তারা কিভাবে উচ্চপর্যায়ের দুর্নীতিবাজদের বিরুদ্ধে কথা বলবেন। দুদক নিজেই এখন প্রশ্নবিদ্ধ।

দুর্নীতি প্রতিরোধ দিবস প্রসঙ্গে একান্ত আলাপে এসব কথা বলেন দুর্নীতি বিরোধী বেসরকারি সংস্থা টিআইবি চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি এডভোকেট আখতার কবির চৌধুরী। তিনি পূর্বকোণকে বলেন, ‘দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে অবশ্যই জনগণের অংশগ্রহণ থাকতে হবে। তাদেরকে বাদ দিয়ে কখনোই দুর্নীতি রোধ করা যাবে না’। দেশের প্রতিটি বিভাগই এখন দুর্নীতির সাথে জড়িত মন্তব্য করে তিনি আরও বলেন, ‘বিশে^র অন্যান্য দেশগুলো আমাদের চেয়ে দুর্নীতি প্রতিরোধে অনেক এগিয়ে এসেছে। কিন্তু আমরা বরাবরই পিছিয়ে পড়েছি। দুর্নীতি প্রতিরোধে সরকারের বড় ভূমিকা রয়েছে। সরকারের সদিচ্ছা থাকলেই প্রতিরোধ সম্ভব’।

দুদকের নিয়মিত অভিযানকে স্বাগত জানিয়ে তিনি আরও বলেন, দুদক যে অভিযানগুলো পরিচালনা করে তা সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। তবে দুর্নীতি বন্ধের কথা চিন্তা করলে এমন অভিযান আরও বেশি বেশি হওয়া উচিত। তাছাড়া দুদক এসব অভিযানে ছোট ছোট কর্মচারী-কর্মকর্তাকে ধরে থাকে। কিন্তু তারা উচ্চ পর্যায়ের দুর্নীতিবাজদের বিষয়ে পুরোপুরি নীরব। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দৃষ্টান্ত আমরা দেখি না।’
শুরু থেকে দুদক নিজেকে স্বাধীন হিসেবে দাবি করলেও, বিভিন্ন চাপের মুখে পড়তে হয় জানিয়ে টিআইবি’র সভাপতি আখতার কবির চৌধুরী বলেন, ‘দুর্নীতির অনুসন্ধান বা তদন্ত করতে গিয়ে দুদক কর্মকর্তাদের অনেক সময় রাজনৈতিক ও প্রভাবশালীদের চাপের মুখে পড়তে হয়। যার কারণে দিনদিন দুর্নীতির মাত্রা বৃদ্ধি পাচ্ছে। দুর্নীতি দমনের জন্য যেখানে দুদক স্বাধীনভাবে কাজ করার কথা, বিপরীতে তাদের কাজে হস্তক্ষেপ করা হচ্ছে। এভাবে চলতে থাকলে কখনই দুর্নীতি প্রতিরোধ করা সম্ভব নয়। তাই দুর্নীতি বন্ধে রাজনৈতিক সদিচ্ছার কার্যকর প্রয়োগ অবশ্যই নিশ্চিত করতে হবে’।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট