চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বশেষ:

কসবায় ট্রেন দুর্ঘটনা তূর্ণার চালক-গার্ডকে দোষী করে প্রতিবেদন জমা কমিটির

নিজস্ব প্রতিবেদক

১৬ নভেম্বর, ২০১৯ | ৩:২৫ পূর্বাহ্ণ

কসবার মন্দবাগে রেল স্টেশনে ট্রেন দুর্ঘটনায় তূর্ণার চালক (লোকোমাস্টার), সহকারী চালক ও গার্ডকে দোষী করে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পর্যায়ে গঠিত তদন্ত কমিটি। গতকাল শুক্রবার দুপুর ১২টার দিকে রেলওয়ের মহাপরিচালক (ডিজি) মো. শামছুজ্জামানের কাছে প্রতিবেদন জমা দেয়া হয়েছে বলে জানান তদন্ত কমিটির আহ্বায়ক মো. নাসির উদ্দিন। তবে কী কারণে দুর্ঘটনা ঘটেছে, কাদের দোষী করে প্রতিবেদন জমা দেয়া হয়েছে সে বিষয়ে কোন মন্তব্য করেননি তিনি। তিনি পূর্বকোণকে বলেন, ‘বৃহস্পতিবার প্রতিবেদন জমা দেয়ার শেষ সময় থাকলেও এক ভাগ কাজ অসম্পূর্ণ থাকায় তদন্ত প্রতিবেদন জমা দেয়া যায়নি। গতকাল শুক্রবার সকালে আবারো ঘটনাস্থল পরিদর্শন শেষে দুপুরে সম্পূর্ণ প্রতিবেদন ডিজির কাছে জমা দেয়া হয়। এ বিষয়ে মন্ত্রী ও ডিজি ঢাকায় ব্রিফ করবেন বলে জানান তিনি।’

তবে তদন্ত সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, দুর্ঘটনার জন্য তূর্ণা নিশীথার ট্রেনচালক তাছের উদ্দিন ও সহকারী চালক অপু দে’কে দায়ী করা হয়েছে।

দায়িত্বে অবহেলার জন্য দায়ী করা হয়েছে গার্ড আবদুর রহমানকে। দুই চালক ঘুমে ছিলেন, এ বিষয়ে কমিটি নিশ্চিত হয়েছে। কুয়াশা ও মাটির স্তূপের জন্য স্টেশনের সিগন্যাল দেখতে পাননি বলে চালকরা যে দাবি করেছে, তদন্তে তার সত্যতা মেলেনি।

এর আগে বৃহস্পতিবার ৯৯ ভাগ তদন্ত কাজ সম্পন্ন হওয়ার পর সাংবাদিকদের ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার মন্দবাগ রেল স্টেশনে তূর্ণা এক্সপ্রেস ও উদয়ন এক্সপ্রেসের সংঘর্ষের কারণ ও বেশ কিছু সুপারিশের বিষয়ে অবহিত করা হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট