চট্টগ্রাম মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

আইসিডির ট্যারিফ পুনঃনির্ধারণ

নৌ প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ চায় শিপিং এজেন্টস এসোসিয়েশন

নিজস্ব প্রতিবেদক

৮ অক্টোবর, ২০১৯ | ৩:০১ পূর্বাহ্ণ

আইসিডি নীতিমালা ২০১৬-এর নিয়ম-নীতি উপেক্ষা করে চলতি মাসের ১ অক্টোবর থেকে বর্ধিত হারে মাশুল আদায় করছে বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপোটস এসোসিয়েশন (বিকডা)। এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে এবং এ বিষয়ে হস্তক্ষেপের আবেদন জানিয়ে গতকাল সোমবার নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে চিঠি দিয়েছে বাংলাদেশে শিপিং এজেন্টস এসোসিয়েশন। এছাড়া একই দিনে এই বিষয়ে বন্দর চেয়ারম্যান বরাবর চিঠি দিয়েছে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন (বাফা)।
বাংলাদেশে শিপিং এজেন্টস এসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়- বেসরকারি আইসিডিগুলো চলতি বছরের ১ এপ্রিল থেকে মাশুল বাড়াতে অনুরোধ জানিয়েছিল। পরে ট্যারিফ নির্ধারণের লক্ষ্যে গত ২১ এপ্রিল তারিখে সভার মাধ্যমে নৌ-পরিবহন মন্ত্রণালয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের হারবার ও মেরিন সদস্যকে আহ্বায়ক করে ১৩ সদস্যের একটি কমিটি গঠন করেন। পরবর্তীতে গত ১ আগস্ট নৌ-পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর এক সভায় ট্যারিফ কমিটির প্রতিবেদন দাখিল না করা পর্যন্ত আইসিডি/সিএফএস সমূহের বর্ধিত ট্যারিফ কার্যকর হবে না বলে সিদ্ধান্ত হয়।
এ বিষয়ে গত ২২ আগস্ট বন্দর ভবনে সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের নিয়ে সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনসহ স্টেক হোল্ডারদের তীব্র আপত্তি সত্ত্বেও বন্দর চেয়ারম্যান বেসরকারি আইসিডি/সিএসএফ ট্যারিফ চলতি অক্টোবর মাসের ১ তারিখ থেকে ১০% হারে বাড়ানোর সিদ্ধান্ত দেন। তীব্র আপত্তি সত্ত্বেও এই সিদ্ধান্তের ফলে বেসরকারি আইসিডি/সিএসএফ সমূহ ১ অক্টোবর থেকে ১০% ট্যারিফ বৃদ্ধি করে আদায় করছে।
পরবর্তীতে গত ৪ অক্টোবর বিজিএমইএ’র পক্ষ থেকে ট্যারিফ বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে বিষয়টি পুনরায় বিবেচনায় নেয়ার অনুরোধ করা হয় এবং বর্ধিত ট্যারিফ ১০% এর পরিবর্তে ৩% করার অনুরোধ জানানো হয়। আর এই ট্যারিফ ১ নভেম্বর থেকে কার্যকর করে দুই বছরের জন্য স্থায়ী করারও অনুরোধ জানায় বিজিএমইএ।
এদিকে, নৌ প্রতিমন্ত্রীকে বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন যে চিঠি দিয়েছে তাতে ট্যারিফ পুনর্বিবেচনা করে ২%-৩% বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। এছাড়া বর্ধিত সেই ট্যারিফ আগামী বছরের প্রথম দিন (২০২০ সালের ১ জানুয়ারি) থেকে কার্যকর করারও প্রস্তাব করে শিপিং এজেন্টস এসোসিয়েশন।
অপরদিকে, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন (বাফা) এর পক্ষ থেকেও বন্দর চেয়ারম্যানকে দেয়া চিঠিতে আইসিডি/সিএসএফ এর ব্যাপারে সুনির্দিষ্ট নির্দেশনা প্রদানের জন্য জানানো হয়।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট