চট্টগ্রাম শুক্রবার, ০৪ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৭ মে, ২০১৯ | ২:২৭ পূর্বাহ্ণ

সিয়াম সাধনার মাস পবিত্র রমজান শুরু

সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান শুরু হলো। গতকাল সোমবার (৬ মে) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে রমজান মাসের নতুন চাঁদ দেখা গেছে।
সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে বিষয়টি নিশ্চিত করা হয়। সোমবার সন্ধ্যা ৭টায় (বাদ মাগরিব) রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ সভার সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।-বাংলানিউজ
বৈঠক শেষে তিনি জানান, ১৪৪০ হিজরি সালের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা সম্পর্কে দেশের সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে এ সিদ্ধান্ত দেওয়া হয়েছে।
এ হিসেবে আগামী ২৬ রমজান (১ জুন) শনিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে কদর উদযাপিত হবে বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী।

রোজার বিষয়ে জানা অজানা
প্রশ্ন: রোজা কী ? রোজা কখন থেকে ফরজ হয়েছে ?
উত্তর: রোজা ফারসি শব্দ। এর আরবি নাম হলো সিয়াম। সিয়াম শব্দের আভিধানিক অর্থ বিরত থাকা। ইসলামের পরিভাষায় সিয়ামের অর্থ হলো আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার সন্তুষ্টির লক্ষ্যে অর্থাৎ ইবাদতের উদ্দেশ্যে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল জৈবিক চাহিদা যেমন সম্ভোগ থেকে শুরু করে সকল ধরনের পানাহার থেকে বিরত থাকার নাম সিয়াম। সিয়াম গুরুত্বপূর্ণ ইবাদত। মহান আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার সন্তুষ্টি অর্জনের জন্য এটি একটি শক্তিশালী ইবাদত।
এই সিয়াম শুধুমাত্র ইসলামের যুগ থেকে শুরু নয়। আমরা পবিত্র কুরআনে দেখতে পাচ্ছি অন্যান্য জাতির ওপরও সিয়ামের বিধান ছিল। আল্লাহতায়ালা কুরআনুল কারিমে এরশাদ করছেন, ‘ইয়া আইয়ুহাল্লাজিনা আমানু কুতিবা আলাইকুমুস সিয়ামু কামা কুতিবা আলাল্লাজিনা মিন কাবলিকুম লায়াল্লাকুম তাত্তাকুন’ অর্থাৎ ‘হে ঈমানদারগণ তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে যেমন ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী জাতিসমূহের উপর, যাতে তোমরা খোদাভীরু হও।’ ধার্মিকতার সূচক যাতে উন্নত হয় সেজন্যে সিয়ামকে ফরজ করা হয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 405 People

সম্পর্কিত পোস্ট