চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ঢাকা আসছেন বিশ্ব ব্যাংকের ভিপি ও জাতিসংঘের দূত

অনলাইন ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০১৯ | ৪:২৩ অপরাহ্ণ

বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টভিগ শ্যাফে ও জাতিসংঘ মহাসচিবের সড়ক নিরাপত্তা বিষয়ক বিশেষ দূত জিন টোড সোমবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা আসছেন। তারা বাংলাদেশের সড়ক নিরাপত্তার উন্নয়নে চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করবেন বলে জানা গেছে। দুই দিনের সফরে তারা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। আগামী ২৪ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠিতব্য ‘সবার জন্য সড়ক নিরাপত্তা’ শীর্ষক এক অনুষ্ঠানে অংশ নেয়ার কথা রয়েছে শ্যাপে ও টোডের।

শ্যাফে বলেন, সড়ক দুর্ঘটনা পরিবারের জন্য জীবন বিপর্যয়কর অভিজ্ঞতা এনে দেয়। মানুষের ব্যাপক ক্ষতি ছাড়াও বিশ্বব্যাপী সড়কের নিরাপত্তার একটি বড় অর্থনৈতিক প্রভাব রয়েছে। ধারণা করা হয়, সড়ক দুর্ঘটনার সঙ্গে সম্পর্কিত বার্ষিক যে ক্ষতি হয়, তা জাতীয় জিডিপির প্রায় ২-৫ শতাংশের সমান।

বাংলাদেশকে সড়ক নিরাপত্তা সম্পর্কিত জাতিসংঘের মূল আইনি সংস্থাগুলিতে যোগ দিতে এবং পুরোপুরি বাস্তবায়নের জন্য আহ্বান জানান টোড। তিনি বলেন, এটি বাংলাদেশের সড়ক দুর্ঘটনার অনেক কারণের সমাধান করতে সক্ষম হতে পারে। সড়কের নিরাপত্তা বিশ্বব্যাপী উন্নয়নের জন্য একটি বড় চ্যালেঞ্জ। বিশ্বব্যাপী প্রতি বছর প্রায় ১০ লাখের বেশি মানুষ গাড়ি ও সাইকেল চালানোর সময় এবং রাস্তায় হেঁটে চলাচল করতে গিয়ে প্রাণ হারান। আর প্রায় ৫ কোটি মানুষ আহত হন।

 

 

 

 

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট