চট্টগ্রাম মঙ্গলবার, ০১ ডিসেম্বর, ২০২০

সর্বশেষ:

৬ মে, ২০১৯ | ৭:৪৭ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

পদ্মা সেতুতে স্বপ্নের ১২তম গাঁথুনি

আজ ৬ মে সোমবার আনুমানিক দুপুর ১২ টায় পদ্মা সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর  স্প্যান বসানো হয়। এরই মাধ্যমে সম্পন্ন হলো সেতুর ১২ তম স্প্যান বসানোর কাজ। 

পদ্মা সেতুর ১২তম স্প্যানটির অবস্থান মুন্সীগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরা প্রান্তের মাঝামাঝি স্থানে । এই স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হল পদ্মা সেতুর ১ হাজার ৮০০ মিটার। তবে এই স্প্যানটি অস্থায়ী ভাবে বসানো হয়েছে বলে জানিয়েছেন সেতুর প্রকৌশলীরা ।

এই ১২ তম স্প্যানটি পরবর্তীতে স্থানান্তরিত করে সেতুর ২৮-২৯ নম্বর পিলারের ওপর বসানো হবে। যেহেতু ২৮ ও ২৯ নম্বর পিলারের কাজ এখনও সম্পন্ন হয় নি সেহেতু এটি ২০-২১ নম্বর পিলারের ওপর অস্থায়ী ভাবে বসানো হয়েছে। স্প্যান রাখার জায়গা সংকুলান না হওয়ার কারণেও এমনটি করা হয়েছে বলে জানা গেছে।

মে মাসেই  কথা রয়েছে ১৩তম স্প্যানটি বসানোর।

এর আগে গত শুক্রবার ৫-এফ নম্বর স্প্যানটি বসানোর পরিকল্পনা থাকলেও ঘূর্ণিঝড় ফণীর কারণে তা বাতিল করা হয়।

আজ সকাল ৮ টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩ হাজার ৬০০ টন ধারন ক্ষমতার ভাসমান ক্রেন তিয়ান-ই রওনা হয় ৫-এফ নম্বর স্প্যানটি নিয়ে। ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের এ স্প্যানটির ওজন ৩ হাজার ১৪০ টন। সকাল ১০ টার দিকে ২০ ও ২১ নম্বর পিলারের কাছে পৌঁছে স্প্যান বহনকারী ভাসমান ক্রেনটি। এরপর টানা আড়াই ঘণ্টার অক্লান্ত চেষ্টা চালিয়ে ১২তম স্প্যানটি সেতুর ওপর বসানোর কাজ সম্পন্ন করা হয়।

ইতিমধ্যে পদ্মা সেতুর ৪১ টি স্প্যানের মধ্যে বসানো হয়েছে ১২ টি স্প্যান। আরও বসবে ২৯ টি স্প্যান । ৪২ টি পিলারের মধ্যে কাজ শেষ হয়েছে ২৫ টি পিলারের। বাকি ১৭ টি পিলারের কাজ চলছে বলে জানিয়েছেন সেতুর প্রকৌশলী সূত্র। ২৯৪ পাইলের মধ্যে ২৬২ টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। কাজ চালু রয়েছে অবশিষ্ট ৩২টি পাইল ড্রাইভের ।

শেয়ার করুন
The Post Viewed By: 259 People

সম্পর্কিত পোস্ট