চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

রমজান শুরু কবে জানা যাবে আজ

নিজস্ব প্রতিবেদক

৬ মে, ২০১৯ | ২:৪২ পূর্বাহ্ণ

এ বছর বাংলাদেশে পবিত্র রমজান মাস মঙ্গলবার না কি বুধবার শুরু হবে-তা জানা যাবে আজ সোমবার সন্ধ্যায়। ১৪৪০ হিজরি সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে আজ সন্ধ্যায় (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহর সভাপতিত্বে এ সভা হবে।
আজ সোমবার সন্ধ্যায় হিজরি ১৪৪০ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে দেশে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে। সেই সঙ্গে মাসব্যাপী সিয়াম সাধনা শুরু করবেন মুসলমানরা। সেক্ষেত্রে সোমবার রাতেই এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা। অপরদিকে আজ সোমবার চাঁদ দেখা না গেলে মঙ্গলবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে বুধবার। সেক্ষেত্রে মঙ্গলবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে ও শেষ রাতে সেহরি খাবেন দেশের ধর্মপ্রাণ মুসলমানরা।
বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা নিচের টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।
টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।
ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১।
এদিকে রবিবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে আজ সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হচ্ছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট