চট্টগ্রাম সোমবার, ২৩ নভেম্বর, ২০২০

৪ মে, ২০১৯ | ২:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

দু’বছরে ৫ হাজার দক্ষ কর্মী তৈরি হবে জাহাজ নির্মাণ শিল্পে

জাহাজ নির্মাণ শিল্পের ৬টি ট্রেডে দু’বছরে ৫ হাজার জনকে বিনামূল্যে প্রশিক্ষণ প্রদান করবে এসোসিয়েশন অব এক্সপোর্ট অরিয়েন্টেড শিপবিল্ডিং ইন্ডাস্ট্রিজ ইন বাংলাদেশ। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সিপ) প্রকল্পের আওতায় এদেরকে প্রশিক্ষণ দেয়া হবে।
এ ব্যাপারে ১৯ কোটি ৭৬ লাখ টাকার প্রশিক্ষণ সহায়তা চুক্তি স্বাক্ষরিত হয়েছে সিপ এবং ওই এসোসিয়েশনের সাথে সম্প্রতি। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রকল্পের নির্বাহী পরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব জালাল আহমেদ এবং অন্যান্য কর্মকর্তা ও এসোসিয়েশন অব এক্সপোর্ট অরিয়েন্টেড শিপবিল্ডিং ইন্ডাস্ট্রিজ ইন বাংলাদে-এর সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, চিফ কো অর্ডিনেটর ক্যাপ্টেন মো. হাবিবুর রহমান উপস্থিত ছিলেন। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে দেশের মোট ১৩টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রকল্পের সহায়তা চুক্তির আওতায় প্রথম পর্যায়ে ৭৩২৮ জন জাহাজ নির্মাণ শিল্পের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ পেয়েছে। এদের প্রায় ৭০ শতাংশের কর্মসংস্থান হয়েছে।
ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন প্রশিক্ষণশেষে নরওয়ে-জার্মানভিত্তিক আন্তর্জাতিক সার্টিফিকেশন সংস্থা ডিএভি-জিএল-এর সনদ পেয়েছেন ৩৪০২ জন। তাদের মধ্যে ২১৮৯ জন দেশে এবং ৫৯ জন মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে চাকরি করছেন। জাহাজ নির্মাণ শিল্প ছাড়াও তৈরি পোশাক, টেক্সটাইল, নির্মাণ, চামড়া ও পাদুকা শিল্প, তথ্যপ্রযুক্তি, কৃষি পণ্য প্রক্রিয়াকরণ, পর্যটন ও হোটেল ব্যবস্থাপনা শিল্পে বিনামূল্যে কর্মসংস্থান দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করছে সিপ প্রকল্প। এক লাখ দক্ষ ড্রাইভার এবং মধ্য পর্যায়ের ব্যবস্থাপক তৈরির কাজও চলছে এ প্রকল্পের আওতায়।

শেয়ার করুন
The Post Viewed By: 675 People

সম্পর্কিত পোস্ট