চট্টগ্রাম শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

৪ মে, ২০১৯ | ২:৫৪ পূর্বাহ্ণ

ফণীর চোখ রাঙানির মধ্যেই বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যেই ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ‘সুষ্ঠুভাবে’ শেষ হয়েছে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন-পিএসসি। দেশের আট বিভাগীয় শহরে শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত এ পরীক্ষা হয় বলে কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ৪০তম বিসিএসের প্রিলিমিনারিতে অংশ নিতে ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন চাকরিপ্রার্থী আবেদন করলেও তাদের মধ্যে কতজন পরীক্ষা দিয়েছেন, সে বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু বলা হয়নি। কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক দুপুরে বলেন, পরীক্ষা ভালোমত । ১১ পৃষ্ঠার ৬ষ্ঠ ক.

অনুষ্ঠিত হয়েছে। তবে সব পরিসংখ্যান পেতে সময় লাগছে। সব পরিসংখ্যান একত্রিত করে শনিবার বিস্তারিত তথ্য জানানো যাবে বলে আশ্বাস দেন তিনি। ঘণ্টায় ১৭৫ কিলোমিটার গতির ঝেড়ো হাওয়া সঙ্গে নিয়ে শুক্রবার সকাল ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ফণী।

শুক্রবার মধ্যরাতের দিকে এ ঝড় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পৌঁছাতে পারে।
সকালে যখন বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়, তার ঠিক আগে আগে রাজধানীর বিভিন্ন স্থানে এক পশলা বৃষ্টি হয়ে যায়। বৃষ্টির খবর এসেছে দক্ষিণের বিভিন্ন এলাকা থেকেও।
ফণী এগিয়ে আসায় এইচএসসি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শনিবারের পরীক্ষা পেছানো হলেও বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবারই নেওয়ার সিদ্ধান্তে অটল থাকে পিএসসি।
এর পক্ষে পিএসসি চেয়ারম্যানের যুক্তি ছিল, পরীক্ষার্থীরা ঘূর্ণিঝড়ের বিষয়টি জানেন, এ কারণে তারা আগেই বিভাগীয় সদরে পৌঁছে গেছেন পরীক্ষা দিতে। তাছাড়া ঝড় আসবে রাতে, সুতরাং সকালে পরীক্ষা নিতে সমস্যা হওয়ার কথা নয়।
প্রথম শ্রেণির সরকারি চাকরিতে এক হাজার ৯০৩টি পদে নিয়োগ দিতে গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জনসহ সাধারণ ক্যাডারে ৪৬৫ জন এবং অন্যান্য ক্যাডার মিলিয়ে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

শেয়ার করুন
The Post Viewed By: 317 People

সম্পর্কিত পোস্ট