চট্টগ্রাম রবিবার, ২৯ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩ মে, ২০১৯ | ৩:০৪ পূর্বাহ্ণ

আজ বিসিএস পরীক্ষা হবে

শনিবারের এইচএসসি ও সমমান পরীক্ষা ১৪ মে

ঘূর্ণিঝড় ফণীর কারণে এইচএসসিতে আগামীকাল শনিবার সব বোর্ডের পরীক্ষা পিছিয়ে দিয়েছে সরকার। তবে ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আজ শুক্রবার যথাসময়ে হবে বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক।-বিডিনিউজ
আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান। তিনি বলেন, ৪ মে সকালে যে পরীক্ষাগুলো হওয়ার কথা ছিল, সেগুলো হবে ১৪ মে সকালে। একইভাবে ৪ মে বিকালের পরীক্ষাগুলো ১৪ মে বিকালে নেওয়া হবে। এইচএসসিতে ৪ মে সকালে উচ্চতর গণিত প্রথম পত্র এবং ইসলাম শিক্ষা প্রথম পত্রের পরীক্ষা ছিল। আর বিকালে ছিল গার্হস্থ্য বিজ্ঞান প্রথম পত্রের পরীক্ষা। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ৪ মে জীববিজ্ঞান প্রথম পত্রের তত্ত্বীয় পরীক্ষা হওয়ার কথা ছিল।
ঘূর্ণিঝড় ফণী এগিয়ে আসায় এইচএসসির শনিবারের পরীক্ষা পেছানো হলেও ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার যথাসময়ে হবে বলে জানিয়েছেন সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক। গতকাল বৃহস্পতিবার তিনি বলেন, “৩ মে শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত আটটি বিভাগীয় শহরে এই পরীক্ষা নেওয়া হবে।” মোট ৪ লাখ ১২ হাজার চাকরিপ্রত্যাশী এ পরীক্ষায় অংশ নেওয়ার আবেদন করেছেন জানিয়ে সাদিক বলেন, “পরীক্ষার তারিখ আগেই ঘোষণা করা হয়েছে। আর ফণীও বেশ কয়েকদিন আগে এসেছে। যারা পরীক্ষার্থী তারা এই এলার্ট জানেন, তারা ইতোমধ্যে বিভাগীয় সদরে চলে গেছেন।” পিএসসির চেয়ারম্যান বলেন, “আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ শুক্রবার বিকাল বা সন্ধ্যায় ফণী থ্রেট হতে পারে, সকালের ভাগে এটা কোনো থ্রেট না।”
আজ শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগ এই পরীক্ষা হবে। সাদিক বলেন, “পরীক্ষার্থীদের সকাল ৮টার দিকে পরীক্ষার কক্ষে ঢুকতে হবে। এ কারণে আগেই সবাই স্টেশনে পৌঁছে গেছে।”
শনিবারের এইচএসসি পরীক্ষা পেছানো প্রসঙ্গে তিনি বলেন, “এইচএসসির কেন্দ্র কিন্তু প্রত্যন্ত অঞ্চলেও রয়েছে। আর পিএসসির সব কেন্দ্র বিভাগীয় সদরে।”
প্রথম শ্রেণির সরকারি চাকরিতে এক হাজার ৯০৩টি পদে নিয়োগ দিতে গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭২ জনসহ সাধারণ ক্যাডারে ৪৬৫ জন এবং অন্যান্য ক্যাডার মিলিয়ে মোট এক হাজার ৯০৩ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

শেয়ার করুন
The Post Viewed By: 284 People

সম্পর্কিত পোস্ট