চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০

সর্বশেষ:

৩০ এপ্রিল, ২০১৯ | ৩:১৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক , ঢাকা অফিস

বিএনপির আরও ৪ এমপির শপথ, রয়ে গেলেন ফখরুল

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত শপথ নিলেন বিএনপি থেকে নির্বাচিত আরো চারজন সংসদ সদস্য। সংবিধান অনুযায়ী সংসদ সদস্যদের শপথ নেওয়ার শেষ সময় ছিল গতকাল সোমবার রাত ৯টা পর্যন্ত। গতকাল সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিএনপির চার নির্বাচিত সংসদ সদস্যকে শপথবাক্য পাঠ করান।
এদিন শপথ নিলেন বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মোশাররফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত মোহাম্মদ হারুন অর রশীদ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য আবদুস সাত্তার ভূঁইয়া।
শপথ শেষে মো. আমিনুল ইসলাম সাংবাদিকদের বলেন, দলীয় সিদ্ধান্ত নিয়েই আমরা শপথ নিয়েছি। এর আগে শপথ নিয়েছেন ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ ও গণফোরামের মোকাব্বির খান এবং সুলতান মোহাম্মদ মনসুর।
এদিকে সোমবার রাতে গুলশানের দলীয় কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনে বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে দলের চার এমপি শপথ নিয়েছেন । অবশ্য শপথ নেওয়ার পর সাংবাদিকদের একথা বলেন চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য মো. হারুন অর রশীদ। জানা গেছে, মির্জা ফখরুল ইসলাম স্পিকারের কাছে শপথ নেয়ার জন্য চিঠি দিয়েছেন।
বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সংসদ ও সংসদের বাইরে যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে দলীয় সিদ্ধান্তে বিএনপির নির্বাচিতরা শপথ নিয়েছেন।’
বিএনপির মহাসচিব বলেন, ‘সংসদে কথা বলার সুযোগ ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলন বেগবান করতেই সংসদে যাওয়ার সিদ্ধান্তকে যুক্তিযুক্ত মনে করছে বিএনপি।’ তিনি আরো বলেন, ‘দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তেই বিএনপির এমপিরা শপথ নিয়েছে।’ মির্জা ফখরুল শপথ নেবেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘অপেক্ষা করুন, জানতে পারবেন।’
এক প্রশ্নের জবাবে মির্জা ফখরুল বলেন, ‘আমরা গণতান্ত্রিক একটা দেশ চেয়েছিলাম। আর গণতান্ত্রিক ধারায় রাজনীতি করে বিএনপি।’ জনগণ বিএনপির এ সিদ্ধান্তকে কীভাবে নেবে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা গণতন্ত্রের স্বার্থে এ সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি তারা ভালোভাবেই নেবে।’
এর আগে, সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বিএনপির নির্বাচিত চার সংসদ সদস্যকে শপথবাক্য পাঠ করান। এর আগে গত ২৫ এপ্রিল এমপি হিসেবে নেন ঠাকুরগাঁও-৩ (রানীশংকৈল) আসনের বিএনপি নেতা জাহিদুর রহমান। পরে তাকে বরখাস্ত করা হয়।
গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বিতর্কিত দাবি করে শুরুতেই ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপি এবং তাদের জোট জাতীয় ঐক্যফ্রন্ট।
আগেই জোটের শরিক গণফোরামের দুই নেতা- সুলতান মোহাম্মাদ মনসুর আহমেদ ও মোকাব্বির খান দলের সিদ্ধান্ত উপেক্ষা করে শপথ নিয়েছেন। পরে সুলতাল মনসুরকে দল থেকে বহিষ্কার করা হয়। মোকাব্বির খানকে শোকজ করা হয়। গত বছরের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। এরপর ৩ জানুয়ারি আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দল ও জাতীয় পার্টির নির্বাচিতরা শপথ নেন।

শেয়ার করুন
The Post Viewed By: 509 People

সম্পর্কিত পোস্ট