চট্টগ্রাম শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০

সর্বশেষ:

অগ্রিম কর থাকছে না ১১ ক্যাটাগরির পণ্যে

১ জুলাই, ২০১৯ | ১১:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

অগ্রিম কর থাকছে না ১১ ক্যাটাগরির পণ্যে

উৎপাদন ও বাণিজ্যিক পর্যায়ে আমদানি করা সব ধরনের পণ্যের ওপর ৫ শতাংশ অগ্রিম করারোপ করা হয় নতুন মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনে। তবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে, ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ১১ ক্যাটাগরিসহ নির্দিষ্ট কিছু পণ্যে অগ্রিম কর প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

এ বিষয়ে এনবিআরের দ্বিতীয় সচিব (ভ্যাট নীতি) মো. তারেক হাসান বলেন, গত ২০ জুন এক প্রজ্ঞাপনের মাধ্যমে শর্তসাপেক্ষে অগ্রিম কর না দিয়ে ১১ ক্যাটাগরির পণ্য খালাসের সুযোগ দেয়া হয়েছিল, যার মেয়াদ ৩০ জুন শেষ হয়েছে। এর মধ্যে প্রজ্ঞাপনে উল্লেখ করা ১১ ক্যাটাগরির পণ্যে অগ্রিম কর প্রত্যাহারের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১১টি ক্যাটাগরির বাইরে আরো কিছু পণ্য যেমন সুতা ও জীবন রক্ষাকারী ওষুধ এবং এ-জাতীয় ওষুধ তৈরিতে কাঁচামাল যুক্ত করা হবে। তাই আগের প্রজ্ঞাপন বাতিল করে শীঘ্রই নতুন প্রজ্ঞাপন জারি করা হবে।

বন্ডেড সুবিধায় রপ্তানি খাত ও জীবন রক্ষাকারী ওষুধ ব্যতীত অন্য খাতের কাঁচামাল আমদানিতে অগ্রিম কর প্রত্যাহার না করার সিদ্ধান্ত হয়েছে বলেও জানায় এনবিআরের একটি সূত্র।

উল্লেখ্য, নতুন ভ্যাট আইনে আমদানিকৃত ৬ হাজার ৫৪২টি পণ্যে ৫ শতাংশ অগ্রিম ট্রেড ভ্যাটের (এটিভি) পরিবর্তে সব ধরনের পণ্যে ৫ শতাংশ অগ্রিম কর নির্ধারণ করা হয়। এর বিরোধিতা করে শিল্প-উদ্যোক্তারা আমদানির পরও পণ্য খালাসে অনীহা দেখাতে থাকেন। বাজেট প্রস্তাবের পর থেকে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই উৎপাদনের উদ্দেশ্যে আমদানি পর্যায়ে কাঁচামাল ও মূলধনি যন্ত্রপাতির ওপর অগ্রিম কর প্রত্যাহারের জোরালো দাবি জানিয়ে এসেছে। এর পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট পণ্যে ৫ শতাংশ অগ্রিম করে ছাড় দিয়ে গত ২০ জুন নির্দেশনা জারি করে এনবিআর।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 354 People

সম্পর্কিত পোস্ট