চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

এবার বিমানের ৩৬৫ হজ ফ্লাইট পরিচালনা করার ঘোষণা 

নিজস্ব প্রতিবেদক

১ জুলাই, ২০১৯ | ৬:৩৯ অপরাহ্ণ

বিমান বাংলাদেশ এয়ারলাইনস দুই মাসব্যাপী হজ ফ্লাইট পরিচালনায় শিডিউল ফ্লাইটসহ মোট ৩৬৫টি ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ৩০৪ ডেডিকেটেড ও ৬১টি শিডিউল ফ্লাইট। ৪ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত প্রি-হজ-এ মোট ১৮৯টি ফ্লাইট পরিচালনা করা হবে যার মধ্যে ডেডিকেটেড-১৫৭টি এবং শিডিউল ৩২টি। পোস্ট-হজে ১৪৭টি ফ্লাইট চলবে ১৭ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত যার মধ্যে ডেডিকেটেড ১১৮টি ও শিডিউল ২৯টি। এর মধ্যে বাংলাদেশ থেকে মদিনায় ১৮টি ও মদিনা থেকে বাংলাদেশে ১৫টি সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। সোমবার (১ জুলাই) বলাকায় এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফারহাত হাসান জামিল।
তিনি বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট বিজি-৩০০১ আগামী ৪ জুলাই আগামী বৃহস্পতিবার সকাল ৭টা ১৫ মিনিটে ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে যাবে। একই দিন হজ-ফ্লাইট বিজি-৩১০১ বেলা ১১টা ১৫ মিনিটে, বিজি-৩২০১ বিকাল ১৫ টা ১৫ মিনিটে, বিজি-৩৩০১ রাত ১৯ টা ১৫ মিনিটে এবং শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত ২০ টা ১৫ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে। চট্টগ্রাম ও সিলেট থেকেও এ বছর ১৯টি ও তিনটি হজ-ফ্লাইট পরিচালনা করা হবে।
ফারহাত হাসান জামিল বলেন, বাংলাদেশ থেকে এ বছর প্রায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে সৌদি আরব যাবেন। এ বছর হজ ফ্লাইট ও শিডিউল ফ্লাইটে বিমানে যাবেন ৬৩ হাজার ৫৯৯ জন যার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ জন। বাকি ৫৬ হাজার ৪০১ নন-ব্যালটি হজযাত্রী যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। ঢাকা থেকে জেদ্দা প্রতি ফ্লাইটের উড্ডয়নকাল হবে আনুমানিক ৭ ঘণ্টা। এ বছর হজযাত্রীদের ঢাকা-জেদ্দা-ঢাকা এবং ঢাকা-মদিনা-ঢাকা রুটে পরিবহনের জন্য বিমানের চারটি নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ প্রস্তুত রাখা হয়েছে।
এছাড়া হজ যাত্রীদের টিকেট কেনার পর যাত্রার তারিখ পরিবর্তনের ক্ষেত্রে ২৪ ঘণ্টা আগে ২০০ মার্কিন ডলার এবং যাত্রার ২৪ ঘণ্টার মধ্যে যাত্রা পরিবর্তনের জন্য ৩০০ মার্কিন ডলার বা সমপরিমাণ বাড়তি মাশুল আদায়ের বিধান রাখা হয়েছে। এছাড়া নির্ধারিত ফ্লাইটে না গেলে ওই টিকেটের অর্থ ফেরতযোগ্য হবে না।

বিমান কর্তৃক পরিচালিত ডেডিকেটেড হজ-ফ্লাইটে চেক-ইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের মতো এবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন আশকোনা হজ ক্যাম্পে হবে।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট