চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

৩ ডিসেম্বর, ২০২০ | ১:৩৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক 

বিশ্ব প্রতিবন্ধী দিবস আজ

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ বৃহস্পতিবার। জাতিসংঘ ঘোষিত এ দিবসটি ১৯৯২ সাল থেকে বিশ্বব্যাপী ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়ে আসছে।

কিন্তু করোনা মহামারীর কারণে এবার আড়ম্বরভাবে দিবসটি পালন করা হচ্ছে না। তবে এই মহামারীকে সামনে রেখে এবারের দিবসটির প্রতিপাদ্য রাখা হয়েছে‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে ঠেকসই বিশ্ব গড়ি’।  প্রতিবন্ধিতা বিষয়ে সচেতনতার প্রসার এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদা সমুন্নতকরণ, অধিকার সুরক্ষা এবং উন্নতি সাধন নিশ্চিতে দিবসটি পালন করা হয়। পাশাপাশি রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, ক্রীড়া, সাংস্কৃতিক জীবনসহ প্রতিটি ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করার সুফল সম্পর্কে সচেতনতা বাড়ানো এই দিবসের লক্ষ্য।

বিজ্ঞাপন

প্রতিবছর এই দিবস উপলক্ষে বাংলাদেশে নানা কর্মসূচি পালন করা হয়। তবে করোনার কারণে এবার সেভাবে কোনো কর্মসূচি হচ্ছে না। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পূর্বঘোষিত আলোচনা অনুষ্ঠানও স্থগিত করা হয়েছে। ২৯ নভেম্বর এক বিজ্ঞপ্তির মাধ্যমে অনুষ্ঠান স্থগিতের বিষয়টি জানানো হয়। চট্টগ্রামেও সরকারিভাবে কোনো কর্মসূচি হবে এমন তথ্য পাওয়া যায়নি। প্রতিবছর বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থার উদ্যোগে নানা কর্মসূচি পালিত হতো। কিন্তু করোনার কারণে ছেদ পড়েছে তাতেও।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 99 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট